BRAKING NEWS

অসম-মিজোরাম ভূমি বিবাদ : প্রতিবেশী দুই মুখ্যমন্ত্রীকে দিল্লি ডাকলেন কেন্দ্ৰীয় স্বরাষ্ট্রমন্ত্ৰী অমিত

গুয়াহাটি, ২৮ জুলাই (হি.স.) : দুই রাজ্যের মুখ্যসচিবের পর এবা অসম এবং মিজোরামের মুখ্যমন্ত্ৰীকে দিল্লিতে ডেকে পাঠালেন কেন্দ্ৰীয় স্বরাষ্ট্রমন্ত্ৰী অমিত শাহ। দুই মুখ্যমন্ত্রী অসমের হিমন্তবিশ্ব শর্মা এবং মিজোরামের জোরামথাঙ্গাকে নিয়ে আগামীকাল বৈঠকে বসবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত। অনুষ্ঠেয় বৈঠকে সীমা বিবাদের সমাধান সূত্র বের করার চেষ্টা করা হবে, জানা গেছে বিশেষ সূত্রে। জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবার সকালে দুই রাজ্যের মুখ্যমন্ত্ৰী দিল্লিতে যাবেন।

এখানে উল্লেখ করা যেতে পারে, অসম-মিজোরাম সীমা বিবাদকে কেন্দ্র করে উদ্ভূত অশান্ত পরিস্থিতির পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আজ দুই রাজ্যের মুখ্যসচিবকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিল কেন্দ্ৰীয় স্বরাষ্ট্র দফতর। অসমের সঙ্গে প্রতিবেশী নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ এবং মেঘালয়ের সীমাবিবাদ যখন জটিল রূপ ধারণ করেছে, তখন এই সব সীমা সমস্যার আশু সমাধান সূত্ৰ খুঁজে বের করতে প্রক্রিয়া শুরু করেছিল কেন্দ্ৰ। কিন্তু মাঝপথে গত সোমবার অসমের তিন জেলা কাছাড়, করিমগঞ্জ এবং হাইলাকান্দি জেলার বনভূমি বেদখলকে কেন্দ্র করে মিজোরাম পুলিশের মদতে ওই রাজ্যের অরৈজনৈতিক কয়েকটি সংগঠন এবং স্থানীয় বাসিন্দাদের আচমকা সশস্ত্র আক্রমণে অসম পুলিশের ছয় জওয়ান সহ সাত জনের মৃত্যু এবং প্রায় ৮০ জনের গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর।

তাই ঘটনার গুরুত্ব উপলব্ধি করে অসম এবং মিজোরামের মুখ্যসচিবদের সঙ্গে বিষয়টি সম্পর্কে অনুপুঙ্খ ওয়াকিবহাল হতে দিল্লিতে ডেকে পাঠিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র অজয় কুমার ভাল্লা। ডাক পেয়ে তড়িঘড়ি আজ বুধবার সকালেই নয়াদিল্লির উদ্দেশে যাত্রা করেছিলেন অসমের মুখ্যসচিব জিষ্ণু বরুয়া। জানা গেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র অজয় কুমার ভাল্লার ডাকে মিজোরামের মুখ্যসচিব লালনুনমাবিয়া চৌঙ্গও দিল্লি উড়ে গেছেন। সে অনুযায়ী আজ দুপুরের দিকে দিল্লিতে দুই মুখ্যসিচব মুখোমুখি বসে স্বরাষ্ট্রসচিবের সঙ্গে বৈঠক হয়েছে। তবে বৈঠকের সারবস্তু সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, আন্তঃরাজ্য সীমা বিবাদ নিষ্পত্তির জন্য অসমের মুখ্যমন্ত্ৰী হিমন্তবিশ্ব শৰ্মা কেন্দ্ৰীয় স্বরাষ্ট্রমন্ত্ৰী অমিত শাহের আশু হস্তক্ষেপ কামনা করেছিলেন। গত সোমবার মিজো পুলিশের প্রত্যক্ষ মদতে দুষ্কৃতীরা কীভাবে, কী কী অস্ত্রশস্ত্র নিয়ে অসম পুলিশের ওপর পরিকল্পিত নৃশংস হামলা করেছিল সে সবের বিস্তৃত তথ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী ড. শর্মা। এর পরই বিবদমান দুই রাজ্যের মুখ্যসচিবদের দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিল বলে মনে করা হচ্ছে।

এদিকে এত ভিডিও ক্লিপিংস ভাইরাল হওয়ার পরও সীমান্তে গোলাগুলির জন্য অসমকে এখনও দোষারোপ করছে মিজোরাম। মিজোরামের মুখ্যমন্ত্ৰী জোরামথাঙ্গা তাঁর টুইটার হ্যান্ডলে আহত এক যুবকের ছবি প্ৰকাশ করেছেন। মিজো যুবকটি অসম পুলিশের গুলিতে আহত হয়েছে বলে প্ৰকাশ করে সে বর্তমানে কলাশিব সিভিল হাসপাতালে চিকিৎসাধীন বলে লিখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *