BRAKING NEWS

Afghan army retaliates : আফগান সেনার প্রত্যাঘাত, বিমান হানায় আফগানিস্তানে নিকেশ ৩০ তালিবান

কাবুল, ২৫ জুলাই (হি.স.) : প্রত্যাঘাত শুরু করল আফগান সেনা। সেনার বিমান হানায় নিকেশ ৩০ তালিবান জঙ্গি। জখম অন্তত ১৯। গুড়িয়ে দেওয়া হয়েছে তালিবানদের একাধিক বাঙ্কার। নষ্ট হয়েছে তাদের গাড়ি, বাইকও। রবিবার আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রকের তরফে এই জানানো হয়েছে।

আফগান প্রতিরক্ষামন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার জাওঝান প্রদেশের মুরঘাব এবং হাসান তাবিন গ্রামে ঘাঁটি গেড়েছিল তালিবানরা। শুক্রবার সেখানে এয়ার স্ট্রাইক করে আফগান সেনা। তাতেই ১৯ জন তালিবান জঙ্গির মৃত্যু হয়। জখম হয় ১৫ জন। মার্কিন সেনা সরে যাওয়ার পর থেকেই এই এলাকায় দখল নিয়েছিল তালিবানরা। তৈরি করে ফেলেছিল বাঙ্কার। আফগান সেনার প্রত্যাঘাতে কিছুটা হলেও ধাক্কা খেল তালিবানি আগ্রাসন।


আফগানিস্তান থেকে আমেরিকা সেনা তুলে নিতেই গোটা দেশ জুড়ে ফের তাণ্ডব চালাতে শুরু করেছে তালিবান জঙ্গিরা। আফগানিস্তানের ৮৫ শতাংশই তালিবানের দখলে চলে গিয়েছে। দেশের ৪০০টি জেলাকে ইতিমধ্যেই কব্জা করে ফেলেছে জঙ্গিরা। আমেরিকা সেনা তুলে নেওয়ায় কঠোর চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে আফগান বাহিনীকে। তালিবানের হাত থেকে এলাকা উদ্ধারের চেষ্টায় লড়াই চালিয়ে যাচ্ছে তারা। তবে তালিবানের বিরুদ্ধে আফগান বাহিনীকে সাহায্য করতে ইতিমধ্যেই বিমানহানা শুরু করেছে আমেরিকা। গত কয়েক দিন ধরেই আফগানিস্তানের বিভিন্ন জায়গায় বিমান হামলা চালিয়েছে আমেরিকা। তরে কোথায় কোথায় এবং কী রণকৌশলে এই হামলা চালানো হয়েছে তা নিয়ে স্পষ্ট কোনও উত্তর দেয়নি পেন্টাগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *