BRAKING NEWS

দুর্যোগের মাঝেই নারদকান্ডের নজর কাড়ছে সুপ্রিম কোর্ট

কলকাতা, ২৫ মে (হি. স.) :  নারদ মামলা নিয়ে প্রতি পরতেই নাটক। কয়েক ঘন্টায় ফের বদলে গেল চিত্র। নারদকাণ্ডে ধৃত চার নেতার জামিন আর্জি নিয়ে কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে শুনানির উপরে স্থগিতাদেশ চেয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের দায়ের মামলা শুনতে রাজি হল দেশের শীর্ষ আদালত।  মঙ্গলবার শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চের দুই বিচারপতি বিনীত সারণ ও বিচারপতি বিআর গাভাইয়ের এজলাসে মামলার শুনানি হবে।

সোমবার সন্ধ্যায় সিবিআইয়ের আবেদনের মাত্র কয়েক ঘন্টার মধ্যেই শীর্ষ আদালত মামলা শুনতে রাজি হওয়ায় কলকাতা হাইকোর্টে নারদ মামলার পরবর্তী শুনানিও অনিশ্চিত হয়ে পড়ল। নারদ মামলায় কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে শুনানি রুখতে রবিবার মধ্যরাতে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল সিবিআই। অনলাইনের মাধ্যমে জরুরি শুনানির আবেদন জানানো হয়েছিল। সোমবার সিবিআইয়ের আবেদনে ডজন খানেক ভুল রয়েছে বলে জানিয়ে সেই আর্জি খারিজ করে দেয় শীর্ষ আদালত। সেই সঙ্গে নতুন করে আবেদনের পরামর্শ দেয়।

কলকাতা হাইকোর্টে প্রথম দিনের শুনানি শেষ হওয়ার কয়েক ঘন্টার মধ্যে ফের শীর্ষ আদালতে নতুন করে আবেদন জানায় সিবিআই। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে এদিন রাতেই সুপ্রিম কোর্টের মঙ্গলবারের কার্যতালিকার সূচিতে নারদ মামলার শুনানি ঠাঁই পেয়েছে। দেশের শীর্ষ আদালতে সিবিআইয়ের পক্ষ থেকে যে আবেদন করা হয়েছে, তাতে কলকাতার প্রাক্তন মহানাগরিক তথা রাজনৈতিক ডিগবাজিতে পারদর্শী শোভন চট্টোপাধ্যায় কীভাবে চিকি‍ৎসকদের উপরে চাপ তৈরি করে হাসপাতাল থেকে ছুটি নিয়ে বাড়ি ফিরেছেন এবং কলকাতা হাইকোর্ট গৃহবন্দি রাখার নির্দেশ দেওয়ার পরেও একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলেছেন এবং সংবাদমাধ্যমকে সাক্ষা‍ৎকার দিয়েছেন, তারও উল্লেখ করা হয়েছে।

নারদ-কাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১৭ মে রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও সুব্রত মুখোপাধ্যায় এবং বিধায়ক মদন মিত্র ও কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে সিবিআই। ধৃতরা ওই দিন নিম্ন আদালতে জামিন পেলেও রাতে কলকাতা হাই কোর্টের নির্দেশে তা বাতিল হয়ে যায়।

এরপর গত সপ্তাহে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ মামলাটি বৃহত্তর বেঞ্চে নিয়ে যাওয়ার পাশাপাশি অভিযুক্তদের গৃহবন্দির নির্দেশ দেয়। ডিভিশন বেঞ্চের ওই রায়কে চ্যালেঞ্জ করে রবিবার গভীর রাতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। তাদের আবেদনে একাধিক ভুল থাকায় সোমবার তা বাতিল হয়ে যায়।

ওই দিনই সন্ধ্যায় ফের আবেদন করা হয় সিবিআইয়ের তরফে। সেই আবেদনের ভিত্তিতেই সোমবার সুপ্রিম কোর্টে গৃহীত হয় নারদ-মামলা এবং মঙ্গলবার আদালতে ওই মামলা শুনানির দিন ধার্য হয়। জানা গিয়েছে, মঙ্গলবার ফিরহাদদের মামলাটি সুপ্রিম কোর্টের বিচারপতি বিনীত সারণ ও বিচারপতি বি আর গভায়য়ের বেঞ্চে শুনানি হবে। ফলে নারদ-মামলা ফের নতুন মোড় নিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *