BRAKING NEWS

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন চেয়ে শীর্ষ আদালতে মামলা

নয়াদিল্লি, ১৯ মে (হি. স. ) : মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে বরখাস্ত করে বাংলায় রাষ্ট্রপতি শাসনের জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়ার জন্য দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হলেন আইনজীবী ঘনশ্যাম উপাধ্যায়। বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির আবদার জানানোর পাশাপাশি ভোট পরবর্তী হিংসার তদন্তে বিশেষ তদন্তকারী দল গঠনেরও দাবি জানিয়েছেন তিনি।

সুপ্রিম কোর্টের ওই আইনজীবীর দাবি, “বাংলায় আইনের শাসন ভেঙে পড়েছে। যেভাবে শাসকদলের কর্মী এবং শাসক দল আশ্রিত গুন্ডারা বিরোধী দলের নেতাকর্মীদের উপর আক্রমণ করছেন, সেটা শুধু অমানবিক এবং বেআইনিই নয়, এটা তালিবানি শাসনের প্রতীক।”

আবেদনে বলা হয়েছে, “কেন্দ্রকে ৩৫৬ ধারা প্রয়োগের নির্দেশ দেওয়ার পাশাপাশি আদালত যেন একটি বিশেষ তদন্তকারী দল গঠন করে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত কোনও বিচারপতির নেতৃত্বে ওই কমিটিকেই বাংলার ভোট পরবর্তী হিংসা পরিস্থিতি খতিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হোক।”

ঘনশ্যাম উপাধ্যায় দাবি করেছেন, ২ মে ভোটের ফলাফল প্রকাশের পর বাংলায় ১৬ জন বিজেপি কর্মীর মৃত্যু হয়েছে। এই মামলায় অংশীদার হিসেবে তৃণমূল কংগ্রেস, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকর এবং পশ্চিমবঙ্গ সরকারের নাম দাখিল করেছেন মামলাকারী ঘনশ্যাম উপাধ্যায়।

প্রসঙ্গত, নির্বাচনের ফলপ্রকাশের পর রাজ্যের ভোট পরবর্তী হিংসা নিয়ে সরব হয়েছেন বিজেপি নেতারা। তবে, তাঁদের থেকেও বেশি সুর চড়িয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকর। বিজেপির জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে তথাকথিত হিংসা কবলিত এলাকাগুলি খতিয়ে দেখতেও গিয়েছিলেন তিনি। এমনকী নন্দীগ্রামে দাঁড়িয়ে খানিকটা রাজ্যপালকে বলতে শোনা যায়, ভারতের সংবিধান অনেক শক্তিশালী। দয়া করে সংবিধান মতো পদক্ষেপ করতে বাধ্য করবেন না।

এই ব্যাপারে তৃণমূলের তরফে দাবি করা হয়েছে, পশ্চিমবঙ্গে সদ্য সমাপ্ত বিধানসভা ভোটে ঘাড় ধাক্কা হজম হচ্ছে না গেরুয়া শিবিরের। তাই বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করার নয়া ষড়যন্ত্র শুরু হয়েছে। বিজেপি সমর্থক হিসেবে পরিচিত বিজেপি সমর্থক হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *