BRAKING NEWS

করোনা পরিস্থিতিতে ধৈর্য, সতর্কতা, সক্রিয়তা এবং বিজ্ঞানবাদ নিয়ে এগিয়ে যান : মোহন ভাগবত

নয়াদিল্লি, ১৫ মে (হি.স.): করোনা পরিস্থিতিতে ইতিবাচকতার বার্তা দিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সরসঙ্ঘচলক মোহন ভাগবত ।শনিবার মোহন ভাগবত বলেছেন যে, বর্তমান সময় যোগ্যতা ও গুনাগুণ বিবেচনা করার নয়। এই মুহুর্তে, আমাদের কেবল বৈষম্য ভুলে যাওয়া উচিত এবং আমাদের পরবর্তী কী চেষ্টা করা উচিত সেদিকে দৃষ্টি নিবদ্ধ করা উচিত। সম্মিলিত প্রচেষ্টায়, আমাদের এই পরিস্থিতি কাটিয়ে উঠতে হবে এবং ধৈর্য, সতর্কতা, সক্রিয়তা এবং বৈজ্ঞানিকতার সঙ্গে এগিয়ে যেতে হবে।

সংঘপ্রধান আজ “পজিটিভিটি আনলিমিটেড” বক্তৃতা সিরিজের চূড়ান্ত পর্বে বক্তব্য রাখেন। এই সময়ে, তিনি জোর দিয়েছিলেন যে আমাদের হতাশ হয়ে থামা চলবে না বরং চেষ্টা চালিয়ে যেতে হবে। তিনি বলেন, দেশও এই সঙ্কট কাটিয়ে উঠবে।

তাঁর বক্তব্যে তিনি বলেন যে, প্রথম তরঙ্গের পরে জনসাধারণ, সরকার ও প্রশাসন ভুল বুঝেছিল । এ কারণে দ্বিতীয় তরঙ্গ এসেছে এবং এখন বিজ্ঞানীরাও তৃতীয় তরঙ্গের কথা বলছেন ।এমন পরিস্থিতিতে আমাদের এখনই এর জন্য প্রস্তুতি নেওয়া দরকার।

করোনার মহামারীর কারণে যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রতি সমবেদনা জানিয়ে ডাঃ ভাগবত সংঘের প্রতিষ্ঠাতা ডাঃ কেশব বলিরাম হেডগেওয়ারের উদাহরণ দিয়ে বলেন যে, নাগপুরে প্লেগ মহামারী চলাকালীন সেবা কাজে নিযুক্ত থাকাকালীন ডাঃ হেডগেওয়ার তাঁর বাবা-মাকে হারিয়েছিলেন। তবুও হতাশ না হয়ে তিনি আরও সমাজের উন্নয়নের জন্য কাজ করেছেন। তিনি গীতার উদাহরণ দিয়ে ভারতীয় সমাজের দৃষ্টিভঙ্গি তুলে ধরে বলেন, গীতায় মৃত্যুকে কেবল দেহের পোশাক পরিবর্তন করার মত বলে বর্ণনা করা হয়।

বর্তমান পরিস্থিতিতে, ডাঃ ভাগবত ধৈর্য, সতর্কতা, সক্রিয়তা এবং বৈজ্ঞানিকতা গ্রহণের উপর বিশেষ জোর দিয়েছেন। তিনি চিকিৎসা, খাওয়ার প্রতি বিশেষ মনোযোগ দেওয়ার জন্য জনগণকে অনুরোধ করেছিলেন।

সমাজে ভুল তথ্য না ছড়ানোর অনুরোধ করে সঙ্ঘ প্রধান বর্তমান পরিস্থিতিতে অযৌক্তিক বক্তব্য না দেওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন যে, প্রয়োজন হলেও আমাদের পরীক্ষা করা উচিত এবং যে কোনও তথ্য এবং পরামর্শ গ্রহণ করা উচিত। আয়ুর্বেদের প্রসঙ্গেও তিনি এ বিষয়টি মাথায় রাখতে বলেছেন। তিনি লোকদের  সঠিকভাবে মাস্ক ব্যবহার করার জন্য, সঠিক সময়ে পরীক্ষা করা এবং চিকিৎসকের  পরামর্শ নেওয়ার জন্য অনুরোধ করেছেন এবং প্রয়োজন হলেই হাসপাতালে যাওয়ার কথা বলেন । একই সঙ্গে, তিনি বাড়িতে বসবাসরত লোকদের পরিবারের সঙ্গে সময় কাটাতে এবং নতুন কিছু শিখতে উত্সাহিত করেছেন।

মোহন ভাগবত তাঁর বক্তৃতার শেষে একটি ইংরেজী প্রবাদের মাধ্যমে বলেন, ‘বিজয় চূড়ান্ত নয়, পরাজয়ই শেষ নয়, আমাদের চেষ্টা চালিয়ে যাওয়া দরকার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *