BRAKING NEWS

অস্ত্র সমেত দুই উগ্রপন্থী-র আত্মসমর্পণ ত্রিপুরায়

আগরতলা, ১৬ এপ্রিল (হি. স.) : ত্রিপুরায় নিষিদ্ধ ঘোষিত উগ্রপন্থী সংগঠন ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অফ ত্রিপুরা(এনএলএফটি)-র দুই সদস্য আত্মসমর্পণ করেছে। বৃহস্পতিবার রাতে ডিআইজি নর্থার্ন রেঞ্জ এল. ডার্লঙ-র উপস্থিতিতে উত্তর ত্রিপুরা জেলা পুলিশ সুপার-র কাছে তারা আত্মসমর্পণ করেছে। আজ উত্তর ত্রিপুরা জেলা পুলিশ ভানুপদ চক্রবর্তী এই সংবাদ জানিয়েছেন। তারা এনএলএফটি(বিশ্বমোহন) গোষ্ঠির সদস্য গোমতি জেলা উদয়পুর-র বাসিন্দা উত্তম কিশোর জমাতিয়া এবং ডি. উমথাই গ্রুপ-র জোসেফ জমাতিয়া বলে চিহ্নিত হয়েছে, পুলিশের দাবি।

পুলিশ জানিয়েছে, উত্তম কিশোর জমাতিয়া ২০০১ সালে উগ্রপন্থী দলে যোগ দিয়েছিল। বাংলাদেশ-এ পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে তার প্রশিক্ষণ হয়েছে। এরপর এনএলএফটি সেকেন্ড লেফটেনেন্ট এস কে কলই-র অধীনে উত্তম কাজ করেছে। পুলিশের দাবি, ত্রিপুরা উগ্রপন্থী কার্যকলাপের একাধিক ঘটনায় উত্তম যুক্ত রয়েছে। তার মধ্যে অন্যতম দক্ষিণ ত্রিপুরা জেলায় চেচিংগাছড়া এলাকায় এম্বুস করে ১৭ জন সিআরপিএফ জওয়ান-কে খুন, সিআরপিএফ-র দুইটি বাস-এ বিস্ফোরণ। এছাড়াও বহু অপহরণ মামলায় তার জড়িত থাকার প্রমাণ পুলিশের কাছে রয়েছে।

পুলিশ জানিয়েছে, ইতিপূর্বে তাকে গ্রেফতার করা হয়েছিল। উগ্রপন্থী মামলায় দক্ষিণ ত্রিপুরা জেলায় বিলোনিয়া মহকুমা-র অধীন বাইখোড়া পুলিশ তাকে গ্রেফতার করেছিল এবং দুই বার উদয়পুর কারাগারে বন্দী ছিল। বর্তমানে উত্তম ডি. উমথাই গ্রুপ সাথে যুক্ত রয়েছে এবং জোসেফ জমাতিয়ার নির্দেশে মায়ানমার থেকে ডিমাপুর দিয়ে অস্ত্র আমদানি-র কাজ করছে।

উত্তর ত্রিপুরা জেলা পুলিশের কথায়, আত্মসমর্পণকারি উগ্রপন্থী জোসেফ জমাতিয়া এনএসসিএন(আইএম) এবং এনএলএফটি(উমথাই)-র মধ্যে সংযোগ স্থাপনে মূল ব্যাক্তি হিসেবে কাজ করছিল। নাগাল্যান্ড-র টাউন কমান্ডার হিসেবে জোসেফ ডিমাপুর-এ অবস্থান করছিল। পুলিশ জানিয়েছে, ২০১৭ সালের ১৭ এপ্রিল মনরেগা তহবিল-র ১৮ লক্ষ টাকা লুট করার মামলা রয়েছে তার বিরুদ্ধে। জম্পুইজলা থানায় দায়ের মামলায় তাকে গ্রেফতার করা হয়েছিল। তার বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধি ১৪৮/১৪৯/৩২৬/৩০৭/৩৮৬ এবং আর্মস এক্ট-র ২৭ ও ইউএলএ এক্ট-র ১৩ ধারায় মামলা রুজু করা হয়েছিল।

উত্তর ত্রিপুরা জেলা পুলিশ সুপার জানিয়েছেন, দুইজন উগ্রপন্থী স্বাভাবিক জীবনে ফিরে আসতে চাইছে। তাই, তারা আত্মসমর্পণ করেছে। তাদের কাছ থেকে তিনটি রিভলভার এবং তাজা কার্তুজ উদ্ধার করা হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *