BRAKING NEWS

উমরাংসোতে একটি সিমেন্ট কোম্পানির বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ

হাফলং (অসম), ২৮ এপ্রিল (হি.স.) : অসমের অন্যতম পাহাড়ি জেলা ডিমা হাসাওয়ের শিল্পনগরী হিসেবে পরিচিত উমরাংসোতে অবস্থিত ‘ডালমিয়া সিমেন্ট’-এর বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ উঠেছে।

দীর্ঘদিন থেকে উমরাংসোর স্থানীয় বাসিন্দারা অভিযোগ জানিয়ে আসছেন, ডালমিয়া সিমেন্ট কোম্পানি উমরাংসো এলাকার প্রাকৃতিক সম্পদ ধ্বংস করার পাশাপাশি প্রাকৃতিক পরিবেশ দূষিত করছে। এতে সাধারণ মানুষের স্বাস্থ্যের ক্ষতির সম্ভাবনা বেজায় বেড়েছে। এ ধরনের অভিযোগ যে অযৌক্তিক নয় তার প্রমাণ মিলেছে।

উমরাংসোর ২৩ কিলো এলাকায় এএস ০১ পিসি ৪৫৯৩ নম্বরের একটি লরি দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনাগ্রস্ত লরিতে ছিলে বর্জ্য, আবর্জনা। এগুলি নিয়ে আসা হচ্ছিল ডালমিয়া সিমেন্ট ফ্যাক্টরিতে।

প্রশ্ন উঠেছে, ওই সব বর্জ্য আবর্জনা কেন উমরাংসো ডালমিয়া সিমেন্ট কোম্পানিতে নিয়ে আসা হচ্ছিল? কোথা থেকে আবর্জনাগুলো নিয়ে হচ্ছিল। দুর্ঘটনাগ্রস্ত লৰির চালক জানিয়েছেন, গুয়াহাটি মিউনিসিপাল কর্পোরেশনের অন্তর্গত বরাগাঁও থেকে আবর্জনাগুলি নিয়ে আসছিলেন তিনি। তিনি নিজে এর আগে সাত ট্রিপ আবর্জনা নিয়ে এসেছেন ডালমিয়া সিমেন্ট ফ্যাক্টরিতে। কিন্তু ডালমিয়া সিমেন্ট কর্তৃপক্ষ এই সব আবর্জনা দিয়ে কী করে সে সবের কিছুই তাঁরা জানা নেই। চালক জানান, এভাবে প্রায় সময়ই গুয়াহাটি থেকে আবর্জনা নিয়ে আসা হয় উমরাংসোতে।

জানা গেছে, গুয়াহাটি থেকে নিয়ে আসা এই সব বর্জ্য আবর্জনা উমরাংসো ডালমিয়া সিমেন্ট ফ্যাক্টরিতে জ্বালানো হয়। যা এক ভয়ংকর ঘটনা। কারণ এ সব আবর্জনা যখন জ্বালানো, তখন এর ধোঁয়া গোটা উমরাংসো শহরে ছড়িয়ে পড়ে। এতে প্রাকৃতিক পরিবেশের ওপর যেমন প্রভাব পড়ছে ঠিক তেমনি, স্থানীয় মানুষের স্বাস্থ্যেরও ক্ষতি হচ্ছে। তাই স্থানীয় মানুষজন এ ব্যাপারে অভিযোগ উত্থাপন করলেও সরকার বা প্রাশাসন কিন্তু ডালমিয়া সিমেন্টের বিরুদ্ধে কোনও পদক্ষেপ গ্রহণ করেনি বলে উমরাংসোর স্থানীয় বাসিন্দাদের অভিযোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *