BRAKING NEWS

ত্রিপুরায় নয়, জনজাতি কল্যাণে আওয়াজ পৌঁছাতে হবে দিল্লিতে, খুমুলুঙের সভায় আইপিএফটি ও তিপ্রা-র এক সুর

আগরতলা, ২৪ ফেব্রুয়ারি (হি.স.) : জনজাতি কল্যাণে আওয়াজ দিল্লি পর্যন্ত পৌঁছাতে হবে, তবেই স্বাধীনতা প্রাপ্তির ৭০ বছর ধরে সমস্ত বঞ্চনার অবসান হবে। তাই আমাদের মধ্যে একতা আরও মজবুত করতে হবে। এডিসি নির্বাচনকে ঘিরে পাহাড়ে শক্তি প্রদর্শনের লক্ষ্যে খুমুলুঙে আয়োজিত শাসকজোট শরিক আইপিএফটি এবং তিপ্রা-র যৌথ সভায় সকলেই সমসুরে এই আওয়াজ তুলেছেন। সভায় অসমের বড়ো টেরিটোরিয়াল রিজিওনে-এর কার্যনির্বাহী সদস্য রঞ্জিত বসুমতারিও সহমত পোষণ করেন। তিনি বলেন, দীর্ঘ বঞ্চনার কারণেই ত্রিপুরায় পৃথক রাজ্যের দাবি উঠেছে, যা খুবই প্রাসঙ্গিক।

এদিন সভা শুরু হওয়ার পূর্বে কয়েক হাজার সমর্থক রেলি করেছেন। রেলি দেখে আইপিএফটি এবং তিপ্রা-র নেতৃবৃন্দ ভীষণ খুশি। তাতে তাঁদের মনোবল অনেকটাই বেড়েছে বলে মনে করা হচ্ছে।

প্রদ্যুতকিশোর দেববর্মণের কথায়, জনজাতি নেতাদের একতা বাড়াতে হবে। তাতে তাঁরা এক সুরে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে দাবি পেশ করতে পারবেন। তিনি বলেন, সত্তর বছর ধরে জনজাতিদের আওয়াজ দমিয়ে রাখা হচ্ছে। সাথে তাঁদের বিভাজিত করার চেষ্টা হয়েছে। তাঁর সাফ কথা, প্রদেশ নেতৃত্বের কাছে দাবি আদায়ের জন্য অনুরোধ জানানোর কোনও যৌক্তিকতা নেই, কারণ তাঁদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা খুবই সীমিত।

তিনি বলেন, এখন আমরা দিল্লির কাছে আমাদের দাবি পেশ করব। গ্রেটার তিপ্রাল্যান্ড-এর বিনিময়ে কোনও কিছুতেই আমরা আপস করব না। প্রদ্যুত আজ সাংসদ রেবতীমোহন ত্রিপুরাকে নিশানা করে বলেন, জনজাতিদের জন্য আজ যাঁরা মায়াকান্না করছেন তাঁরাই সংসদে নাগরিকত্ব সংশোধনী আইনের পক্ষে ভোট দিয়েছিলেন।

আইপিএফটি-র সাধারণ সম্পাদক মেবারকুমার জমাতিয়া বলেন, কেন্দ্রীয় সরকার ত্রিপুরার ভূমিপুত্রদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত লড়াই জারি থাকবে। তাঁর কথায়, আমাদের বরাবর দাবিয়ে রাখা হয়েছে এবং ভোট ব্যাঙ্কের রাজনীতির জন্য ব্যবহার করেছে। কিন্তু আমাদের আওয়াজ কেউ কখনও শুনেনি। তবে এখন সময় বদলেছে। এখন আমরা একই সুরে আওয়াজ তুলব এবং নেতাদের আমাদের কথা শুনতেই হবে, জোর গলায় দাবি করেন তিনি।

এদিন আইপিএফটি সভাপতি তথা রাজস্বমন্ত্রী এনসি দেববর্মা বলেন, ত্রিপুরায় বিজেপির সাথে আমরা জোটবদ্ধ রয়েছি। তবে এডিসি নির্বাচনের পর নতুন করে এ-বিষয়ে ভাবতে হবে। তাঁর কথায়, বিজেপি-র শীর্ষ নেতৃত্বের সাথে লাগাতার আলোচনা চলছে।

আজকের সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত বড়ো টেরিটোরিয়াল রিজিওনের কার্যনির্বাহী সদস্য রঞ্জিত বসুমতারি আক্ষেপ করে বলেন, জনজাতিরা এই অঞ্চলের ভূমিপুত্র। অথচ, তাঁদের কথা কেউ কখনও শুনেনি। তাঁর কথায়, ব্রিটিশ শাসন সমাপ্ত হওয়ার পর আমরা ভারতের অংশ হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু স্বাধীনতার ৭০ বছর পরও জনজাতিরা বঞ্চিতই রয়ে গেলেন। তাই পৃথক রাজ্যের দাবি উঠেছে, যা খুবই প্রাসঙ্গিক। তাঁর আশ্বাস, ত্রিপুরাবাসীর প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *