BRAKING NEWS

সঙ্কটের সময় সংস্কৃতির ভূমিকা অপরিসীম : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ২৯ নভেম্বর (হি. স.): প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ঐতিহ্যকে রক্ষা করা এবং সঙ্কট থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে সংস্কৃতির কার্যকারী ভূমিকার সপক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


রবিবারর মন কি বাত অনুষ্ঠানের ৭১ তম পর্বে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন, কয়েকদিন আগে করোনার মধ্যেও বিশ্ব ঐতিহ্য সপ্তাহ পালন করা হয়েছে। উদ্ভাবনের মাধ্যমে মানুষ বিশ্ব ঐতিহ্য সপ্তাহকে উদযাপন করেছে।সঙ্কটের সময় সংস্কৃতির ভূমিকা অপরিসীম। সঙ্কট থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রযুক্তির সহযোগিতায় সংস্কৃতি মনকে সতেজ রাখে। বর্তমানে দেশের একাধিক প্রান্তে সংগ্রহশালা এবং গ্রন্থাগারগুলি ঐতিহ্যশালী বস্তু সংরক্ষণের ক্ষেত্রে প্রযুক্তির সহায়তা নিয়ে চলেছে। গোটাটাই ডিজিটালিকরণের দিকে এগোচ্ছে। আগামী দিনের রাজধানী দিল্লির জাতীয় সংগ্রহশালা দশটি ভার্চুয়াল গ্যালারি তৈরি করবে। বাড়িতে বসেই সাধারণ মানুষ এই গ্যালারিগুলি দেখতে পারবে। প্রযুক্তির মাধ্যমে ঐতিহ্যশালী সংস্কৃতি জনগণের কাছে পৌঁছে দেওয়ার প্রক্রিয়া সহজতর হয়েছে। ঐতিহ্য সংরক্ষণের ক্ষেত্রে প্রযুক্তির ভূমিকা অপরিসীম। নরওয়ের উত্তর দিকে থাকা সভালবার্ড দ্বীপে আর্টিক ওয়ার্ল্ড আর্কাইভ গড়ে তোলা হয়েছে। দুষ্প্রাপ্য ঐতিহ্যকে এখানে এমন ভাবে সংরক্ষিত করা হয়েছে যে কোনো রকমের প্রাকৃতিক এবং মনুষ্যর দ্বারা সৃষ্ট দুর্যোগ একে ধ্বংস করতে পারবে না। অজন্তা গুহা চিত্রের নিদর্শনগুলিকে ডিজিটাইজ করে এখানে সংরক্ষিত করা হয়েছে।


এদিনেরর মন কি বাতে ঐতিহ্য নিয়ে আরেকটি বড় সুখবর শোনান প্রধানমন্ত্রী। তিনি দাবি করেছেন, একশ বছরেরও বেশি সময় আগে ১৯১৩ সালে বারাণসীর মন্দির থেকে চুরি হয়ে বিদেশে পাচার হয়ে গিয়েছিল দেবী অন্নপূর্ণার মূর্তি। বর্তমানে সেটি কানাডা থেকে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়েছে। ভারতীয় ঐতিহ্যের বহুমূল্য সম্পদ বিদেশিদের নজরে বারে বারে এসেছে। এই ধরনের চক্র এই সব সম্পদগুলিকে আন্তর্জাতিক বাজারে বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ কামিয়েছে। বারাণসীতে দেবী অন্নপূর্ণার মূর্তি ফিরে আসা এক উল্লেখযোগ্য বিষয়। ভারতের সম্পদ যাতে বিদেশে পাচার না হয়ে যায় সেই জন্য কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *