BRAKING NEWS

জরুরি অবস্থার সময় সাধারণ মানুষও গণতান্ত্রিক অধিকারের অভাব বোধ করেছিল : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৩০ জুন (হি.স.) : লোকসভা নির্বাচনে জিতে ক্ষমতায় আসার পর রবিবার ফের মন কি বাত নিয়ে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এটিই ছিল মন কি বাতের প্রথম পর্ব। আর প্রথম পর্বেই সাতের দশকের জরুরি অবস্থার কথা তুলে ধরে কংগ্রেসের অস্বস্তি বাড়ালেন নরেন্দ্র মোদী।


এদিন মন কি বাতে নরেন্দ্র মোদী বলেন, দেশজুড়ে জরুরি অবস্থা যখন জারি হয়েছিল তখন এর প্রতিরোধ শুধুমাত্র রাজনৈতিক মহল বা রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। পাশাপাশি সাধারণ মানুষও অনুভব করেছিল যে তাদের থেকে কোনও কিছু ছিনিয়ে নেওয়া হয়েছে। কারাগারে বন্দি করে এই প্রতিরোধ দমিয়ে দেওয়া যায়নি। সাধারণ প্রত্যাহিক জীবন থেকে যখন গণতান্ত্রিক অধিকারগুলি অন্য কেউ ছিনিয়ে নেয়, তখন মানুষ গণতান্ত্রিক অধিকারের গুরুত্ব বুঝতে পারে। জরুরি অবস্থার সময় মানুষ বুঝতে পেরেছিল, তাদের থেকে কোনও কিছু ছিনিয়ে নেওয়া হয়েছে। গণতন্ত্র রক্ষার জন্য ১৯৭৭ সালে জনগণ ভোট দিয়েছিল। যা গোটা পৃথিবীতে বিরলতম ঘটনা।


উল্লেখ করা যেতে পারে ২৫ জুন জরুরি অবস্থার বর্ষপূর্তি উপলক্ষ্যে লোকসভায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, জরুরি অবস্থা জারি করে ভারতের আত্মাকে কুলষিত করা হয়েছিল। ভারতে গণতন্ত্র শুধুমাত্র পাতা থেকে উঠে আসে না। তা দশকের পর দশক ধরে আমাদের আত্মায় বহমান। ক্ষমতায় থাকার জন্য সেই আত্মাকে কুলষিত করা হয়েছিল। 


উল্লেখ করা যেতে পারে ১৯৭৫ সালের ২৫ জুন জরুরি অবস্থা জারি করেছিলেন ইন্দিরা গান্ধী। প্রায় ২১ মাস ধরে গোটা দেশে এই জরুরি অবস্থা জারি ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *