BRAKING NEWS

রাফাল নথি চুরি হয়েছে, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

নয়াদিল্লি, ৬ মার্চ (হি.স.): রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তিতে কেন্দ্রকে যে ক্লিন চিট দিয়েছিল সুপ্রিম কোর্ট, তা কি বদলাতে পারে? এই প্রশ্নের উত্তর বুধবার জানা গেল না। প্রকাশ্যে সকলের সামনেই রাফাল রায় পুনর্বিবেচনার আর্জি সংক্রান্ত শুনানি শুরু হল বুধবার। এদিন অ্যাটর্নি জেনারেল (এজি) কে কে বেণুগোপাল সুপ্রিম কোর্টে জানান, আবেদনকারীরা অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট লঙ্ঘন করেছে। তথ্য প্রমাণ হিসেবে যা নথি আদালতে দেওয়া হয়েছে তা প্রতিরক্ষা মন্ত্রক থেকে চুরি হয়ে গিয়েছে। রাফাল সংক্রান্ত তথ্য দেশের নিরাপত্তার ক্ষেত্রে অত্যন্ত সংবেদনশীল। রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব কংগ্রেস-সহ বিরোধীরা। কিন্তু, ২০১৮ সালের ১৪ ডিসেম্বর ফ্রান্স ও ভারতের মধ্যে রাফাল চুক্তিতে তদন্তের দাবি খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতির বেঞ্চের রায় ছিল, ফরাসি জেট প্রস্তুতকারক সংস্থা দাস্যু অ্যাভিয়েশনের কাছ থেকে যে ৩৬টি রাফাল কেনার চুক্তি করেছিল কেন্দ্র, তার সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় কোনও গলদ ছিল না। শীর্ষ আদালতের সেই রায় পুনর্বিবেচনার জন্য একাধিক মামলা হয়। শীর্ষ আদালতে রাফাল রায় পুনর্বিবেচনার আর্জি জানান প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা ও অরুণ শৌরি এবং প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণ।

সুপ্রিম কোর্টে সেই আবেদনের শুনানি শুরু হয় বুধবার। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সঞ্জয় কিষান কউল এবং বিচারপতি কে এম জোসেফের বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়েছে। শুনানিতে কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনেরেল বলেন, প্রতিরক্ষামন্ত্রক থেকে এইসব তথ্য চুরি হয়ে গিয়েছে। কোনও প্রাক্তন বা বর্তমান কর্মী এই কাজ করেছে। এগুলি গোপন নথি এবং প্রকাশ্যে আনা যায় না। এরপরই প্রধান বিচারপতি জানতে চান, নথি চুরি যাওয়ার পর সরকার কী পদক্ষেপ নিয়েছে। তখন অ্যাটর্নি জেনেরেল বলেন, নথিগুলি কী ভাবে চুরি গেল, তা তদন্ত করে দেখা হচ্ছে।’ এরপর আইনজীবী প্রশান্ত ভূষণ সুপ্রিম কোর্টে জানান, ‘হিন্দু-র নরসিম্মান রেড্ডির রিপোর্টের উপর ভিত্তিতে আমরা সাপ্লিমেন্টারি এফিডেভিট তৈরি করেছি|’ তখনই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান, ‘আমরা কোনও সাপ্লিমেন্টারি স্টাফ চাই না| আপনাদের দেওয়া সমস্ত কিছুই আমরা পড়েছি|’

রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তিতে কেন্দ্রকে সুপ্রিম কোর্ট যে ক্লিন চিট দিয়েছিল, সেই রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে শুনানি হয় গত ২৬ ফেব্রুয়ারি। খোলা আদালতে নয়, ২৬ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের চেম্বারে শুনানি হয়। ওই দিন সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়, প্রকাশ্যে সকলের সামনেই রাফাল রায় পুনর্বিবেচনার আর্জি সংক্রান্ত শুনানি হবে। সেই মতো বুধবার রাফাল রায় পুনর্বিবেচনার আর্জি সংক্রান্ত শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *