BRAKING NEWS

সিবিআই-এর অনুরোধ মেনে মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্ণার নোটিস জারি করল ইন্টারপোল

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (হি.স.) : মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল। সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)-এর অনুরোধ মেনে নীরব মোদী ঋণখেলাপি মামলার অন্যতম অভিযুক্ত মেহুল চোকসির বিরুদ্ধে বৃহস্পতিবার রেড কর্ণার নোটিস জারি করে ইন্টারপোল| এর ফলে বিশ্বের যে কোনও দেশ থেকে গ্রেফতার করা যাবে চোকসিকে ।
ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ মাথায় নিয়ে ফেরার লিকার ব্যারন বিজয় মালিয়াকে প্রত্যর্পণের জন্য ব্রিটেনের সঙ্গে কূটনৈতিক দৌত্যে সফল হয়েছে নয়াদিল্লি। গত ১০ ডিসেম্বর মালিয়াকে ভারতে প্রত্যর্পণের অনুমতি দিয়েছে ইংল্যান্ডের আদালত। আসন্ন লোকসভা ভোটের আগে এবার হীরে ব্যবসায়ী নীরব মোদী এবং আইপিএল কেলেঙ্কারিতে অভিযুক্ত ললিত মোদীকে গ্রেফতার করে দেশে ফেরাতে মরিয়া নরেন্দ্র মোদী সরকার । একই ভাবে ১২,৪০০কোটি টাকা ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ড তথা নীরব মোদী ঋণখেলাপি মামলার অন্যতম অভিযুক্ত গুজরাতি ব্যবসায়ী মেহুল চোকসিকেও গ্রেফতার করে দেশে ফেরাতে সক্রিয় হয়েছে নয়াদিল্লি। পিএনবি কেলেঙ্কারি মামলায় সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)-এর তদন্তকারী অফিসাররা মেহুল চোকসি ও নীরব মোদীকে লেটার অফ আন্ডারটেকিং ও ফরেন লেটার্স অফ ক্রেডিটের ভিত্তিতে ইন্টারপোলের কাছে আবেদন করেন। সিবিআইয়ের অনুরোধ মেনে মেহুল চোকসির বিরুদ্ধে বৃহস্পতিবার রেড কর্ণার নোটিস জারি করল ইন্টারপোল| এর ফলে বিশ্বের যে কোনও দেশে গ্রেফতার হতে পারেন চোকসি।
এদিন সিবিআই মুখপাত্র অভিষেক দয়াল বলেন, “সিবিআইয়ের অনুরোধ রেখে মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করেছে ইন্টারপোল।” সূত্রের খবর, চোকসি জানিয়েছে রাজনৈতিক চাপেই তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র চলেছে। ভারতের সংশোধনাগারের খারাপ অবস্থা নিয়েও প্রশ্ন তুলেছেন চোকসি। ইন্টারপোলের পাঁচ সদস্যের আদালতে মেহুল চোকসির বিষয়টি নিয়ে আলোচনা হয়। তারপরই রেড কর্নার নোটিস জারি করা হয়।
উল্লেখ্য, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে ১২,৪০০ কোটি টাকা প্রতারণার অভিযোগ রয়েছে নীরব মোদী ও মেহুল চোকসির বিরুদ্ধে। এছাড়া চোকসির সংস্থার বিরুদ্ধে আরও ৬০০০ কোটি টাকা তছরুপের তদন্ত চালাচ্ছে সিবিআই। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্যারান্টি রেখে বিদেশি ব্যাংক থেকে কোটি কোটি টাকা ঋণ নিয়েছিল এই নীরব ও চোকসির সংস্থা। সিবিআই সূত্রে খবর, পিএনবি ব্যাংকের কর্মী গোকুলনাথ শেট্টি এই কাজে নীরব মোদী ও মেহুল চোকসিকে সাহায্য করেন।
অভিযোগ প্রকাশ্যে আসতেই দেশ ছেড়ে ক্যারাবিয়ানের অ্যান্টিগায় আশ্রয় নিয়েছেন মেহুল চোকসি। তাকে তদন্তকারী সংস্থাগুলি একাধিকবার তলব করলেও সাড়া দেননি চোকসি। উলটে তাঁর আইনজীবী জানিয়েছেন, ভারতে ফেরার মতো শারীরিক অবস্থা নেই চোকসির। বদলে অ্যান্টিগায় এসে চোকসিকে জেরার প্রস্তাব দেন তাঁর আইনজীবী। প্রয়োজনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমেও জেরার সম্মুখীন হতে রাজি বলে জানিয়েছেন তিনি।
ওদিকে চোকসিকে ‘ফেরার আর্থিক অপরাধী’ ঘোষণা করার দাবিতে আদালতে মামলা লড়ছে ইডি। গত ৯ নভেম্বর মেহুল চোক্সির অন্যতম সাগরেদ দীপক কুলকার্নিকে কলকাতা বিমানবন্দর থেকে গ্রেফতার করেছিলেন তদন্তকারীরা। হংকং থেকে কলকাতা পৌঁছেছিলেন তিনি। কলকাতায় নামতেই তাঁকে গ্রেফতার করে ইডি। হংকংয়ে চোস্কির ভুয়ো সংস্কার ডিরেক্টর ছিলেন দীপক। এই আবস্থায় সিবিআই-এর অনুরোধ মেনে মেহুল চোকসির বিরুদ্ধে বৃহস্পতিবার রেড কর্ণার নোটিস জারি করল ইন্টারপোল|
প্রসঙ্গত, রেড কর্ণার নোটিস জারি করা হলে আন্তর্জাতিক অপরাধী হিসেবে পরোয়ানা জারি করা সম্ভব হয়। অপরাধী যে দেশে গিয়ে আশ্রয় নিয়েছে, তাকে গ্রেফতার বা আটক করার জন্য সংশ্লিষ্ট দেশকে অনুরোধ করে ইন্টারপোল। চোকসির বিরুদ্ধেও রেড কর্ণার নোটিস জারি হওয়ার ফলে বিশ্বের যে কোনও দেশে থেকে গ্রেফতা করা যাবে চোকসিকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *