BRAKING NEWS

নাগরিকত্ব (সং) বিল-এর বিরোধিতা করার নৈতিক অধিকার নেই অগপ-র : হিমন্তবিশ্ব

গুয়াহাটি, ২৫ নভেম্বর (হি.স.) : নাগরিকত্ব (সংশোধনী) বিল ২০১৬-এর বিরোধিতা করার নৈতিক অধিকার নেই শরিক অসম গণ পরিষদ (অগপ)-এর। এই বিল পাশ হলে জোট ছাড়ার যে হুমকি অগপ দিচ্ছে তাকে স্বাগত জানাবে বিজেপি। যে কোনও পরিণামের জন্য দল প্রস্তুত। আজ এভাবেই রাজ্যের আঞ্চলিক দল অসম গণ পরিষদের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছেন অসমের প্রভাবশালী মন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা। তিনি আরও জানান, আগামীকাল থেকে ৫ এবং ৯ ডিসেম্বর অনুষ্ঠেয় ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের প্রচারে নামবেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল, দলের প্রদেশ সভাপতি রঞ্জিতকুমার দাস প্রমুখ নেতারা। রবিবার দলের প্রদেশ সদর দফতর অটলবিহারী বাজপেয়ী ভবনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য পেশ করছিলেন মন্ত্রী হিমন্তবিশ্ব।
মন্ত্রী শর্মা বলেন, আঞ্চিলক এই দল কোন মুখে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধাচরণ করে? অসম চুক্তির বলে ১৯৫১ থেকে ১৯৭১ সাল পর্যন্ত আগত বিদেশিদের নাগরিকত্ব দেওয়া হয়েছে তদানীন্তন মুখ্যমন্ত্রী প্ৰফুল্লকুমার মহন্তের আমলে (প্রফুল্ল মহন্ত অগপ-এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং দু-বারের মুখ্যমন্ত্রী)। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধাচরণকারীরা প্রচার করছেন এই বিল পাশ হলে নাকি ১.৫০ কোটি বাংলাদেশি নাগরিক চলে আসবেন। এই সংখ্যার ভিত্তি কী? কোথা থেকে এই সংখ্যা আমদানি করা হল? জানতে চাইছেন তিনি। বিস্ময়ের সঙ্গে বলেন, বিলটি এখনও পাশই হয়নি, এরই মধ্যে গোল পাকানো কেন হচ্ছে? বলেন, নাগরিকত্ব (সংশোধনী) বিল সম্পর্কে যৌয সংসদীয় সমিতি অসমের জনসাধারণের স্বাৰ্থে সঠিক সিদ্ধান্ত নেবে বলে তাঁর অগাধ বিশ্বাস রয়েছে বলে জানান মন্ত্ৰী হিমন্তবিশ্ব।
মন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা আজ আগাগোড়াই অগপ-র বিরুদ্ধে ছিলেন মুখর। বলেন, অসম গণ পরিষদের কয়েকজন বিধায়ক, বিশেষ করে নাহরকটিয়ার নরেন সনোয়াল-সহ কয়েকজন কংগ্রেসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন। অথচ এঁরা রাজ্য সরকারের শরিক দল। এ প্রসঙ্গে কংগ্ৰেস এবং এআইইউডিএফ যাতে অসমে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য আঞ্চলিক তথা শরিক দল অগপ-নেতৃত্বকে আহ্বান জানানো হবে বলেও জানান হিমন্তবিশ্ব শৰ্মা। কংগ্ৰেস এবং এআইইউডিএফ-কে জাতির সমান শত্ৰু বলেছেন মন্ত্ৰী।
আসন্ন পঞ্চায়েত নিৰ্বাচন প্ৰসঙ্গে মন্ত্রী হিমন্তবিশ্ব বলেন, ইতিমধ্য বিনা প্ৰতিদ্বন্দ্বিতায় ১৫৭ জন বিজেপি প্রার্থী নিৰ্বাচিত হয়ে গেছেন। পঞ্চায়েতে দল ভালো ফল করবে বলে দাবি করে জানান, আগামীকাল থেকে বিজেপি-র প্রদেশ সভাপতি রঞ্জিতকুমার দাসের পাশাপাশি মুখ্যমন্ত্ৰী সৰ্বানন্দ সনোয়াল এবং দলের প্রদেশ স্তরের কয়েকজন নেতা নিৰ্বাচনী প্ৰচারে নামবেন।
অন্য প্রসঙ্গে বলেন, রাজ্যের ক্ষমতায় মিত্ৰজোটের সরকার। অথচ পঞ্চায়েত নিৰ্বাচনে অগপ-এর সঙ্গে জোট করতে পারেনি বিজেপি। বিশেষ কারণে পঞ্চায়েত নির্বাচনে তাদের সঙ্গে জোট গড়া সম্ভব হয়নি বললেও কী কারণে তা সম্ভব হয়নি খোলসা করেননি তিনি। তবে বলেছেন, নাগরিকত্ব (সংশোধনী) বিল প্রশ্নে শরিক বিজেপি-র ওপর সরাসরি হামলা করছে অগপ, বলেন রাজ্যের অর্থ-স্বাস্থ্য-পূর্ত মন্ত্ৰী ড. হিমন্তবিশ্ব শৰ্মা।
আজকের সাংবাদিক সম্মেলনে মন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার সঙ্গে ছিলেন দলের প্রদেশ সাধারণ সম্পাদক দিলীপ শইকিয়া এবং ড. ধ্রুবজ্যোতি বৈশ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *