BRAKING NEWS

কেন্দ্রের কাছে ১৫০০০ কোটি টাকা আর্থিক সাহায্য চাইল গাজা বিধ্বস্ত তামিলনাডু

চেন্নাই, ২২ নভেম্বর (হি.স.) : গাজা বিধ্বস্ত তামিলনাডু। চলছে ত্রাণ ও পুনর্বাসনের কাজ। বৃহস্পতিবার পরিস্থিতি মোকাবিলা করার জন্য কেন্দ্রের কাছে ১৫০০০ কোটি টাকা আর্থিক সাহায্য চাইল তামিলনাডু সরকার।
এদিন মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন। গাজা ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত তামিলনাডুর বর্তমান পরিস্থিতি নিয়ে দুইজনের মধ্যে আলোচনা হয়। ত্রাণ ও পুনর্বাসনের কাজের জন্য কেন্দ্রের কাছে যাবতীয় সাহা্য্য চেয়েছেন তিনি। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ে রাজ্যের যা ক্ষয়ক্ষতি হয়েছে তার হিসাব সম্বলিত একটি স্মারকলিপি প্রধানমন্ত্রীকে আমি দিয়েছি। কেন্দ্রের কাছে ১৫০০০ কোটি টাকার আর্থিক সাহায্য চাওয়া হয়েছে। অস্থায়ী পুর্নগঠনের অবিলম্বে রাজ্য সরকারকে ১৫০০ কোটি দেওয়া হোক।
যে স্মারকলিপি প্রধানমন্ত্রীকে দেওয়া হয়েছে তার মধ্যে একাধিক ক্ষেত্রে পুনর্বাসনের জন্য ১৪৯১০ কোটি টাকা দরকার বলে জানানো হয়েছে। ঘূর্ণিঝড়ে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি। ঝড়ে রাজ্যের প্রায় এক লক্ষ বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়েছে। বেশিরভাগ তাপবিদ্যুৎ উপকেন্দ্রগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে রাজ্যের বেশির ভাগ অংশে নিদ্যুৎহীন হয়ে পড়েছে। ১৬ নভেম্বর তামিলনাডুর উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় গাজা । গাজার দাপটে রাজ্যের প্রায় দশটি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ৪৬ জন মানুষের জীবনহানি হয়। দশটি জেলার মধ্যে নাগাপাট্টিনাম, থিরুভারুর, পুথুকোট্টাই, তাঞ্জোর সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্য সরকারের তরফ থেকে ইতিমধ্যে ১০০০ কোটি টাকা ত্রাণ ও পুনর্বাসনের বরাদ্দ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *