BRAKING NEWS

উজান অসমে যাত্রীবাহী ট্রেনের ধাক্কায় হত বুনো হাতি, লাইনচ্যুত বগি

গুয়াহাটি, ২১ নভেম্বর, (হি.স.) : অসমের যোরহাট জেলার অন্তর্গত তিতাবরে বুনো হাতিকে ধাক্কা দিয়ে লাইনচ্যুত হয়েছে ১৫৬০৩ আপ গুয়হাটি-লিডো (ডিব্রুগড় জেলা) যাত্রীবাহী ইন্টারসিটি এক্সপ্ৰেস। এদিকে দুরন্ত এক্সপ্রেসের ধাক্কায় মারা গেছে হাতিটি। অন্য কোনও হতাহতের খবর নেই।

ঘটনার তথ্য দিতে গিয়ে উত্তরপূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক প্রণবজ্যোতি শর্মা হিন্দুস্থান সমাচার-কে জানান, মঙ্গলবার রাতে গুয়াহাটি রেলস্টেশন থেকে নির্ধারিত সময় ছাড়ে উজান অসমের ডিব্রুগড় জেলার অন্তর্গত লিডোগামী ১৫৬০৩ ইন্টারসিটি এক্সপ্রেস। দুরন্তগতিতে ছুটে চলে ট্রেন। প্রায় প্রতিদিনের মতো আজও যোরহাট জেলার অন্তর্গত তিতাবর-মরিয়নি (তিনসুকিয়া ডিভিশনের অধীন)র মধ্যবর্তী ৩৫৭/৬-৭ কিমি এলাকায় তিতাবর ফরেস্ট রেঞ্জ অফিস সংলগ্ন রেল লাইন পার হচ্ছিল একদল বুনো হাতি। সময় তখন ভোর প্রায় ৪-টা ৫০ মিনিট। আচমকা দুরন্ত ইন্টারসিটি এসে পড়ে হাতি পারাপারের সময়। ফলে ট্রেনের ধাক্কায় দলের একটি হাতি রেল লাইনের পাশে গিয়ে পড়ে। বেশ কিছুক্ষণ মৃত্যুর সঙ্গে লড়াই করে সে মারা যায়।

এদিকে হাতির সঙ্গে সঙ্গে সংঘর্ষে ট্রেনের ৯৬৭০১ নম্বরের পার্সেলভ্যানের বগি লাইনচ্যুত হয়ে যায়। ফলে ওই রুটে প্রায় সাড়ে তিন ঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়ে পড়ে। ইত্যবসরে সরঞ্জাম এবং রিলিফ ট্রেন নিয়ে তিনসুকিয়া ডিভিশন থেকে অকুস্থলে গিয়ে পৌঁছেন রেলের ত্রাণ ও উদ্ধার অভিযানকারী উচ্চস্তরীয় আধিকারিকের এক দল। তাঁরা বগিকে লাইন থেকে তোলার পর আটটা পাঁচ মিনিটে ফের ট্রেন চলাচল শুরু হয়। আধিকারিক বলেন, সৌভাগ্যবশত ইন্টারসিটি এক্সপ্রেসের সহস্রাধিক যাত্রীর প্রাণ রক্ষা হয়েছে।

অন্যদিকে ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যুসংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে পৌঁছেছেন বন দফতরের পদস্থ ও উচ্চপদস্থ আধিকারিকের একদল। তাঁরা ঘটনার তদন্ত করবেন বলে জানিয়েছেন। প্রাথমিক তদন্ত করে হাতির ময়না তদন্ত করতে সেখানে গিয়ে পৌঁছেছেন পশু ডাক্তারের এক দল। ময়না তদন্তের পর সেখানেই মৃত হাতিকে কবরস্থ করা হবে বলে বন দফতর সূত্রের খবর।

এদিকে উত্তরপূর্ব সীমান্ত রেলের জনসংযোগ আধিকারিক জানান, সাম্প্রতিককালে রেলওয়ে ট্র্যাকে বুনো হাতির আরও কয়েকটি ঘটনা ঘটেছে। তবে এ বছর তুলনামূলকভাবে ট্রেনের ধাক্কায় হাতি-মৃত্যুর ঘটনা কিছুটা কমেছে। জানান, রাজ্য সরকার এবং রেল দফতরের শীর্ষ স্তরে বিষয়ের তদন্ত প্রক্রিয়া চলছে। আজকের ঘটনাও তদন্তের আওতায় আসবে বলে জানান জনসংযোগ আধিকারিক শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *