BRAKING NEWS

ধোঁয়াশায় আচ্ছন্ন রাজধানী দিল্লির সকাল, বেড়েই চলেছে বায়ু দূষণের মাত্রা

নয়াদিল্লি, ১৩ নভেম্বর (হি.স.) : ধোঁয়াশায় আচ্ছন্ন রাজধানী দিল্লি। মঙ্গলবার সকালে হাল্কা বৃষ্টিপাত হয়েছে। কিন্তু প্রতিদিনকার মতো এদিনও সকালে ধোঁয়াশায় চাদরে ঢেকে ছিল দিল্লি। কম দৃশ্যমানতা হওয়ার কারণে যান চলাচল বিঘ্নিত হয়েছে। দুর্ভোগে মুখে পড়ছে হয়েছে সাধারণ মানুষদের। ধোঁয়াশার জেরে বায়ু দূষণের মাত্রা বেড়ে গিয়েছে।
দিল্লি-এনসিআর-এ এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে এদিন দিল্লি সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। সারাদিন ধরে মেঘাচ্ছন্ন ছিল রাজধানীর আকাশ। মাঝেমাঝে হাল্কা বৃষ্টিপাতও হয়েছে জানিয়েছে আবহাওয়া দফতর। মধ্য ও পূর্ব দিল্লিতে হাল্কা বৃষ্টিপাত হয়েছে। বাতাসে আদ্রতা পরিমাণ ছিল ৮৬।
অন্যদিকে বায়ু দূষণের মাত্রা এদিনও দিল্লিতে ছিল ভয়াবহ। সিস্টেম অফ এয়ারকুয়ালিটি ওয়েদার ফোরকাস্টিং অ্যাণ্ড রিসার্চের তরফ থেকে জানানো হয়েছে দিল্লিতে সার্বিক এয়ার কুয়ালিটি ইনডেক্স ছিল ৩৯৭। যা কিনা খুবই নিম্নমানের। দিল্লির লোধি রোডে এয়ার কুয়ালিটি ইনডেক্স ছিল ২৪০, ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে বায়ু দূষণের মাত্রা ৩৫৩। পুসা এবং মথুরা রোডে এয়ার কুয়ালিটি ইনডেক্স যথাক্রমে ৩০৪ ও ৩৭২। ধীপুর, চান্দিচোক, পিতমপুরা এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ে বায়ু দূষণের মান ছিল যথাক্রমে ৪৪৭, ৪৯২, ৪৫০, ৪৫৩। এমন অবস্থা চিকিৎসকেরা বাইরে না বেরোনোর পরামর্শ দিয়েছেন। যদি একান্ত বেড়োতেই হয় তবে ব্যবহার করতে হবে মাক্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *