BRAKING NEWS

বিমুদ্ৰায়নের ফলে ধ্বংস হয়ে গেছে ভারতীয় অৰ্থনীতি : চিদাম্বরম

গুয়াহাটি, ৯ নভেম্বর (হি.স.) : বিমুদ্ৰায়নের ফলে ধ্বংস হয়ে গেছে ভারতীয় অৰ্থনীতি। আসন্ন লোকসভা নির্বাচনের পর দিল্লির ক্ষমতায় ফের আসবে ইউপিএ। তখন নতুন করে সংশোধিত ধাঁচে রূপায়িত করা হবে জিএসটি। শুক্রবার গুয়াহাটিতে প্রদেশ কংগ্রেসের সদর দফতর রাজীব ভবনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য পেশ করতে গিয়ে এ কথাগুলি বলেন জ্যেষ্ঠ কংগ্ৰেস নেতা তথা প্ৰাক্তন কেন্দ্ৰীয় মন্ত্ৰী পি চিদাম্বরম।

সাংবাদিক সম্মেলনে চিদাম্বরম নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন বিজেপি সরকারের প্রতি কয়েকটি প্ৰশ্ন ছুঁড়েছেন। তাঁর জিজ্ঞাসা, কোথায় গেল বিজেপি-র নির্বাচনী প্ৰতিশ্ৰুতিগুলো? প্ৰতি বছর দু-কোটি চাকরি দেওয়া হবে বলে বিজেপি কর্তৃক প্রদত্ত প্ৰতিশ্ৰুতির কী হল? কৃষকদের অর্থ দুগুণ বৃদ্ধি পাবে বলে যে প্ৰতিশ্ৰুতি দিয়েছিলেন মোদী, তার-ই-বা কী হল? তাছাড়া, অত্যাবশ্যক খাদ্যসামগ্ৰী, পেট্ৰোল-ডিজেল, রান্নার গ্যাসের মূল্য কমানো হবে গালভরা প্ৰতিশ্ৰুতির কী হল? আমেরিকান ডলারের মূল্য ৪০ টাকায় কমিয়ে আনার প্ৰতিশ্ৰুতি কোথায় উবে গেল? জঙ্গি সমস্যার সমাধান দেওয়া হয়েছিল, সেই প্ৰতিশ্ৰুতির কী হল? জিডিপি দ্বিগুণ করবেন বলেও দেশের জনসাধারণকে প্ৰতিশ্ৰুতি দিয়েছিলেন মোদী, তার কী হল?

চিদাম্বরম বলেন, ভারতীয় রিজাৰ্ভ ব্যাংককেও এখন বিজেপি সরকারের বলি হতে হচ্ছে। এক ভয়ংকর পরিস্থিতি চলছে দেশে। তিনি ফের বলেন, দেশের অর্থনীতিতে বিভ্রান্তির সৃষ্টি করেছে বিমুদ্ৰায়ন। এতে দেশের অৰ্থনীতি ধ্বংস হয়ে গেছে। তাছাড়া কেন্দ্ৰ ও রাজ্যের তহবিল (ফান্ড) আবণ্টন সম্পর্কেও বলেছেন প্রাক্তন অর্থমন্ত্রী চিদাম্বরম। বলেন, ভারতীয় রিজাৰ্ভ ব্যাংকের সিদ্ধান্তগুলোকে গুরুত্ব দেয় না বিজেপি সরকার। রিজার্ভ ব্যাংককে গুরুত্ব না দেওয়ায় দেশে অৰ্থনীতিতে ধসের সৃষ্টি হয়েছে বলেও মনে করেন কংগ্ৰেসের প্রবীণ নেতা। তিনি বলেন, রিজাৰ্ভ ব্যাংক থেকে কখনও কোনও সরকার টাকা চায়নি। কিন্তু বিজেপি সরকার চাইবে। আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠেয় রিজাৰ্ভ ব্যাংকের বোৰ্ড অব ডাইরেক্টর্স-এর বৈঠকে এক লক্ষ কোটি টাকা রিলিজ করতে সরকার নিৰ্দেশ দেবে বলে জানিয়ে চিদাম্বরম বলেন, ১ লক্ষ কোটি টাকা যাচ্ঞা করা মানেই বিমুদ্ৰায়নের প্ৰকৃত স্বরূপ ফাঁস হয়ে গেছে।

এছাড়া তিনি বলেন, ৭০-৩০ বা ৬০-৪০ শতাংশ হারে তহবিল রিলিজের দ্বারা যে সব রাজ্য বিশেষ রাজ্যের মৰ্যাদার আওতায় ছিল, তাদের সেই মর্যাদা খর্ব করে ব্যাপক ক্ষতি করা হয়েছে। অতএব, সার্বিক পরিস্থিতি দেখে দেশের জনসাধারণ আর বিজেপির প্রতি ভরসা রাখতে পারছেন না। তাই কেন্দ্রের পরবর্তী সরকার গঠন করবে ইউপিএ, দাবি পি চিদাম্বরমের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *