BRAKING NEWS

মন কি বাতে সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধার্ঘ্য প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি, ২৮ অক্টোবর (হি.স.) : মন কি বাত অনুষ্ঠানে সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিংব্দন্তি নেতার জন্মজয়ন্তীতে স্ট্যাচু অফ ইউনিটি দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ্য জানানো হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।
মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এই বছর সর্দার প্যাটেলের জন্ম জয়ন্তী বিশেষ ভাবে পালন করা হবে। ওইদিন স্ট্যাচু অফ ইউনিটির মাধ্যমে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ্য জানানো হবে। ৩১শে অক্টোবর ওই মূর্তিটি উন্মোচন হবে। নর্মাদা নদীর পারে এই মূর্তিটি তৈরি করা হয়েছে। উচ্চতায় আমেরিকার স্ট্যাচু অফ লির্বাটির দ্বিগুণ হচ্ছে স্ট্যাচু অফ ইউনিটি। ওইদিন ‘রান ফর ইউনিটি’-র জন্য সাধারণ মানুষদের যোগদান করার জন্য আহ্বান জানান তিনি।
উল্লেখনীয়, নর্মাদা বাঁধের দিকে মুখে করে সর্দার বল্লভভাই প্যাটেলের এই গগণচুম্বী বৃহদ মূর্তিটি তৈরি করা হয়েছে। গুজরাটের রাজপিপলি নদী দ্বীপ সাধু বেটাতে এই মূর্তি বসানো হবে।
দেশকে ঐক্যবদ্ধ করার ক্ষেত্রে সর্দার বল্লভভাই প্যাটেলের অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, সর্দার বল্লভভাই প্যাটেলের জন্যই দেশীয় রাজাদের প্রদেশগুলি ভারতের মধ্যে অন্তর্ভুক্তি হয়েছিল। অসাধ্যকে সাধন করেছিলেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পর অস্থিরতা দেখা দিয়েছিল তা সমাধান করেছিলেন তিনি। জুনাগড় এবং হায়দরাবাদের মত দেশীয় রাজ্যগুলিকে ভারতে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে উল্লেখজনক ভূমিকা পালন করেছিলেন তিনি। এদিন ছিল মন কি বাতের ৪৯তম সংস্করণ।
উল্লেখনীয়, স্ট্যাচু অফ ইউনিটি মূর্তিটি ৩৩ মাস ধরে বানানো হয়েছে। খরচ হয়েছে ২৯৮৯ কোটি টাকা। উচ্চতা ১৮২মিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *