BRAKING NEWS

বই প্রকাশ অনুষ্ঠানের ভাষণে কৃষিতে গুরুত্ব উপ-রাষ্ট্রপতির

নয়াদিল্লি, ২ সেপ্টেম্বর (হি.স.) : উপ-রাষ্ট্রপতি হিসেবে এক বছর পূরণ করলেন বেঙ্কাইয়া নাইডু। সেই উপলক্ষ্যে রবিবার নিজের লেখা বই প্রকাশ করলেন ‘মুভিং অন..মুভিং ফরওয়ার্ড: এ ইয়ার ইন অফিস’ তিনি। উপ-রাষ্ট্রপতির বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি, লোকসভার অধ্যক্ষা সুমিত্রা মহাজন, কংগ্রেস নেতা আনন্দ শর্মা, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া সহ বিশিষ্ট ব্যক্তিত্ব।
নিজের বই প্রকাশ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে দেশের আর্থিক বৃদ্ধি প্রসঙ্গ টেনে এনে উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু বলেন, আর্থিক ক্ষেত্রে যা হচ্ছে তার জন্য প্রত্যেক ভারতবাসীর গর্ব হওয়া উচিত। বিশ্বব্যাঙ্ক, এডিবি, ওয়াল্ড ইকোনমিক ফোরাম যে রেটিংগুলি দিয়েছে তা উৎসাহজনক। দেশের কৃষি ক্ষেত্রে প্রসঙ্গে টেনে এনে উপ-রাষ্ট্রপতি বলেন, প্রশাসনের তরফ থেকে কৃষিক্ষেত্রে সাহায্য বজায় রাখা উচিত। অর্থমন্ত্রী এখানে রয়েছেন। তাকে সমস্ত বিষয়ে নজর রাখতে হয় আর তাই তিনি হয়তো আমার কথা দ্বিমত পোষণ করবেন। কিন্তু তবু বলব আগামী দিন কৃষি ক্ষেত্রকে বাড়তি গুরুত্ব দেওয়া উচিত। কারণ এই ক্ষেত্রটি অলাভজনক হওয়ার কারণে বহু মানুষ কৃষি কাজ ছেড়ে দিচ্ছে।
সদ্য সমাপ্ত বাদল অধিবেশন বিরোধীদের হই হট্টগোলের জেরে বারবার অধিবেশন মুলতুবি করে দিতে হয়েছিল। সেই বিষয়ে উষ্মা প্রকাশ করে উপ-রাষ্ট্রপতি বলেন, সংসদ যেভাবে চলেছে তা আমি কিছুটা অখুশি হয়েছি।
এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমাদের উপ-রাষ্ট্রপতি শৃঙ্খলাপরায়ণতাকে খুব পছন্দ করেন। কিন্তু আমাদের দেশে এই শৃঙ্খলাপরায়ণতাকে ভুল ব্যাখ্যা করে স্বৈরাতন্ত্র হিসেবে চিহ্নিত করা হয়। যেই শৃঙ্খলাপরায়ণতাকে জারি করতে যাবে সেই বিপদে পড়বে। গ্রামীণ ভারতের প্রতি উপ-রাষ্ট্রপতি অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমি তখন দলের সাধারণ সম্পাদক ছিলাম। অটলজি(অটলবিহারী বাজপেয়ী) মন্ত্রিপরিষদে বেঙ্কাইয়া নাইডুকে গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব দিতে চেয়েছিলেন। কিন্তু বেঙ্কাইয়াজি নিজে যেচে গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের দায়িত্বভার নিজের কাঁধে তুলে নেন। হৃদয় থেকে তিনি প্রকৃত কৃষক। কৃষক এবং কৃষি ক্ষেত্রে উন্নয়নের জন্য তিনি উৎসর্গকৃত।
প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, উপ-রাষ্ট্রপতির দফতরে তিনি তাঁর রাজনৈতিক এবং প্রশাসনিক অভিজ্ঞতার সঞ্চার করেছেন। প্রতি মুহূর্তে তার প্রতিফলন বিগত এক বছরে হয়েছে। এখন সেরাটা আসতে বাকি রয়েছে। পরে মনমোহন সিং কবিতা পাঠ করেন। সেখানে তিনি বলেন, নক্ষত্রেরও উর্দ্ধে দিগন্ত এখন রয়েছে। এখনও ভালবাসার প্রতীক্ষা বাকি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *