BRAKING NEWS

এটিএম গ্রুপ অফ কোম্পানিজের ১২টি অফিসে সিবিআই তল্লাশি

কলকাতা, ২ আগস্ট (হি.স.): বৃহস্পতিবার আবার চিটফান্ড গুলোর বিরুদ্ধে অভিযানে নামল সিবিআই। এদিন সিবিআইয়ের অফিসারেরা এটিএম গ্রুপ অফ কোম্পানিজের ১২টি অফিসে হানা দেন । কয়েক মাস আগে কলকাতায় এসেছিলেন সিবিআইয়ের স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানা । নির্দেশ দিয়েছিলেন, ছোট ছোট যে চিটফান্ড কেলেঙ্কারির মামলা গুলো রয়েছে, তার তদন্ত দ্রুত শেষ করতে হবে । সেই নির্দেশ মেনেই যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এগোতে চাইছে, বৃহস্পতিবার তারই ইঙ্গিত মিলল । বৃহস্পতিবার একেবারে ভোর থাকতেই সল্টলেকের সিজিও কমপ্লেক্সে বৈঠকে বসেন সিবিআইয়ের কর্তারা । তারপর ৭০ জনের দল, পাঁচ ভাগে বিভক্ত হয়ে এটিএম গ্রুপ অফ কোম্পানিজের অফিসগুলোতে ম্যারাথন তল্লাশি শুরু করে ।

কলকাতা, হাওড়া, হাবড়া, মেদিনীপুর সহ বিভিন্ন জায়গায় এটিএম গ্রুপ অফ কোম্পানিজের অফিস রয়েছে । সিবিআই সূত্রে খবর, বিভিন্ন অফিসে অভিযান চালিয়ে গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়েছে । জিজ্ঞাসাবাদ করা হচ্ছে সংস্থার আধিকারিকদেরকেও । কোথায় কেথায় সম্পত্তি রয়েছে, বাজারে কোন কোন স্কিম দেখিয়ে সংস্থা টাকা তুলত তার সবই জানার চেষ্টা করছে সিবিআই । এই তল্লাশির পরই সংস্থার আধিকারিকদের তলব করা হবে সিবিআই দপ্তর সল্টলেকের সিজিও কমপ্লেক্সে । এর আগেও বহু বেআইনি আর্থিক প্রতিষ্ঠানের দপ্তরে তল্লাশি চালিয়েছে সিবিআই । সারদা গোষ্ঠীর মতোই কালেক্টিভ ইনভেস্টমেন্ট স্কিম বা সিআইএসের মাধ্যমে আমানতকারীদের কাছ থেকে টাকা তুলে ছিল এটিএম গ্রুপ অফ কোম্পানিজ । গোয়েন্দারা জানতে পেরেছেন, আর্থিক তছরূপের পরিমাণ কয়েক’শ কোটি টাকারও বেশি ।

সিবিআই সূত্রে খবর, এটিএম গ্রুপ অফ কোম্পানিজ আমানতকারীদের থেকে টাকা তুলতে ডিবেঞ্চারও ইস্যু করেছিল । সেবির নিয়মের তোয়াক্কা না করেই অবৈধ কারবার ফেঁদে বসেছিল । এছাড়াও রাজ্যের বিভিন্ন জায়গায় বেনামে জমিও কেনা রয়েছে বলে অভিযোগ । তার মধ্যে সিংহভাগ জমির নথিপত্র এখনও হাতে আসেনি গোয়েন্দাদের । ইতিমধ্যেই বেশ কয়েকজনকে জেরা বেশ কিছু সূত্র মিলেছে । অভিযোগ, শাসক দলের বেশ কয়েকজন নেতার মদতে রাজ্যের বিভিন্ন জায়গায় কমদামে জমি কিনে বিভিন্ন প্রকল্প গড়ে তোলার কাজ শুরু হয় । ইতিমধ্যেই গোটা প্রক্রিয়ার পিছনে প্রভাবশালীদের হাত থাকার ইঙ্গিত মিলেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *