BRAKING NEWS

সাংহাই কো-অপারেশনের সভায় আর্থিক বৃদ্ধি ও উন্নত যোগাযোগ ব্যবস্থার উপর জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

চিংদাও, ১০ জুন (হি.স.) : সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সভায় সার্বভৌমত্ব, আর্থিক বৃদ্ধি, উন্নত যোগাযোগ ব্যবস্থা এবং ঐক্যের পক্ষে সওয়াল করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার প্রধানমন্ত্রী সার্বভৌমত্ব, আর্থিক বৃদ্ধি, উন্নত যোগাযোগ ব্যবস্থা এবং ঐক্যের উপর জোর দিয়ে বলেন, শুধুমাত্র ভৌগলিক ভাবে যোগাযোগ ব্যবস্থা নয়। পাশাপাশি মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ ব্যবস্থাও সুদৃঢ় হওয়া দরকার। যে সব প্রকল্প অন্তর্ভুক্তকরণ, চিরস্থায়ী এবং স্বচ্ছ তাকে ভারত স্বাগত জানায়। সহযোগী দেশগুলি যেন সার্বভৌত্ব এবং ঐক্যবোধকে সম্মান করে। আমরা এমন একটা পর্যায় পৌছিয়ে গিয়েছে যেখানে ডিজিট্যাল যোগাযোগ ভৌগোলিক সংজ্ঞাকে বদলে দিচ্ছে। তাই আমাদের প্রতিবেশী এবং সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের দেশগুলির মধ্যে সংযোগ বৃদ্ধি করাটা আমার বিশেষ গুরুত্ব দিচ্ছে। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনকে সমস্ত রকমের সাহায্য করতে প্রস্তুত ভারত। পাশাপাশি এই গোষ্ঠী যেন ভারতকে প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ মধ্য এশিয়ার সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে সমস্ত রকমের সাহায্য করেন।
এদিনের সভায় আফগানিস্তানের সভায় আফগান প্রেসিডেন্ট গানির প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদী। ঈদ উপলক্ষ্যে তালিবানদের বিরুদ্ধে সংঘর্ষ বিরতি রাখার সিদ্ধান্ত নিয়েছে আফগান সরকার। অন্যদিকে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের যৌথ প্রকল্পগুলির জন্য ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিংপিং।
সংস্কৃতিক ঐক্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ভারতে আগত ৬ শতাংশ পর্যটক সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন গোষ্ঠীভুক্ত দেশগুলির বাসিন্দা। সংস্কৃতিক ঐত্যের বিষয়ে আরও সচেতনতা বৃদ্ধি করা উচিত। তাতে করে পর্যটকদের সংখ্যা আরও বাড়বে। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন খাদ্য উৎসব এবং বুদ্ধিস্টিট উৎসবের আয়োজন করবে ভারত।
প্রসঙ্গত ১৮ তম সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে মধ্যমণি ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ছাড়াও এই সম্মেলনে যোগ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি, চিনের প্রেসিডেন্ট শি জিংপিংসহ গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্রনেতারা। ২০০১ সালে এই সংগঠন গড়ে তোলা হয়। বর্তমানে ভারত এবং পাকিস্তান সহ আটটি দেশ রয়েছে এই গোষ্ঠীতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *