BRAKING NEWS

নাগাল্যান্ড লোকসভা উপ-নির্বাচনে ১.৩০ লক্ষ ভোটে জয়ী বিজেপি জোটপ্রার্থী তখেহো ইয়েপথোমি

কোহিমা (নাগাল্যান্ড), ৩১ মে (হি.স.) : নাগাল্যান্ড লোকসভা উপ-নির্বাচনে পিপলস ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (পিডিএ) প্রক্ষেপিত বিজেপি-শরিক ন্যাশনাল ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (এনডিপিপি)-র প্রার্থী প্রাক্তন মন্ত্রী তখেহো ইয়েপথোমি বিজয়ী হয়েছেন। তিনি তাঁর নিকটতম কংগ্রেস-জোট ন্যাশনাল পিপলস ফ্রন্ট (এনপিএফ)-এর সি আপোক জামিরকে প্রায় ১.৩০ লক্ষ ভোটের ব্যবধানে পরাস্ত করেছেন। আজ বৃহস্পতিবার সকালে ভোটগণনা শুরুর পর থেকে একবারের জন্যও এনডিপিপি প্রার্থীকে পিছনে ফেলতে পারেননি এনপিএফ প্রার্থী।
নাগাল্যান্ডের একমাত্র লোকসভা আসনে সোমবারের (২৮ মে) উপ-নির্বাচনে ভোট পড়েছিল ৭৫ শতাংশ। বেশ কয়েকটি কেন্দ্রে রাত সাড়ে সাতটা পর্যন্ত ভোটগ্রহণ হয়। রাজ্যে মোট ১১,৯৭,৪৩৬ জন ভোটার ২,১৯৬টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করছেন। তাঁদের মধ্যে ৬,০৭,৫৮৯ জন পুরুষ এবং ৫,৮৯,৮৪৭ জন মহিলা ভোটার তাঁদের মতদান করেছেন।
সোমবার ভোট-প্রক্রিয়ায় বাধা দানের অপরাধে সাতজনকে গ্রেফতার করা হয়েছিল। তাছাড়া ১৩ নম্বর কুবজা কেন্দ্রে প্রায় ৭০ জন দুষ্কৃতী জোবরদস্তি ঢুকে ভোটিং মেশিন ইত্যাদি তছনছ করে দেয়। ওই কেন্দ্রে মককচং জেলা রিটার্নিং অফিসারের সুপরারিশের ভিত্তিতে গতকাল বুধবার পুনর্নির্বাচন হয়।
রাজ্যের মুখ্য নির্বাচন দফতর সূত্রে জানা গেছে, অবাধ ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য ৪০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল গোটা নির্বাচন প্রক্রিয়ায়। এছাড়া ছিলেন ৮০ কোম্পানি নাগাল্যান্ড রাজ্য সশস্ত্র পুলিশবাহিনী, ৭৭০ জন হোমগার্ড এবং ২,৬০০ জন গ্রামসুরক্ষা বাহিনীর জওয়ান।
উল্লেখ্য, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী হয়ে রাজ্যের একমাত্র লোকসভা আসন ছেড়েছিলেন এনডিপিপি-প্রধান নেইফিউ রিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *