BRAKING NEWS

পঞ্চায়েত নির্বাচনে বিজেপির সঙ্গে সিপিএম হাত মিলিয়েছে বলে অভিযোগ, চিন্তায় আলিমুদ্দিন

কলকাতা, ৬ মে,(হি.স.): পঞ্চায়েত নির্বাচনে গ্রামীণ স্তরে বিজেপির সঙ্গে সিপিএম হাত মিলিয়েছে বলে অভিযোগ । বিজেপির কাছে সিপিএমের এই নিঃশর্ত আত্মসমর্পন ভাল চোখে দেখছেন না কেউই । এই ঘটনায় বিভিন্ন জেলা থেকে দলের অনেক নেতা, কর্মী বীতশ্রদ্ধ হয়ে দলকে চিঠি লিখে জানিয়েছেন । পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে চিন্তায় পড়ে গিয়েছে রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সহ দলের শীর্ষ নেতারা ।
এইরকম ঘটনা কোনও এক জায়গায় বিচ্ছিন্নভাবে ঘটেছে তা নয় । নদীয়া, বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম সহ রাজ্যের অন্যান্য জেলাতেও তা ঘটেছে । এই পরিস্থিতিতে দলের রাজ্য কমিটির কয়েকজন সদস্য চিঠি লিখে শীর্ষ নেতৃত্বকে নদীয়ার রমা বিশ্বাস এবং পুরুলিয়ার প্রদীপ রায়ের বিরুদ্ধে অভিযোগ করেছেন । আর তাতেই নড়েচড়ে বসেছেন আলিমুদ্দিনের শীর্ষ নেতারা । এই দু’‌জন নেতাই প্রকাশ্যে বাম এবং বিজেপির বোঝাপড়াকে সমর্থন জানিয়ে নানা জায়গায় বিবৃতি দিয়েছেন বলে অভিযোগ । যা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক । অথচ,দলের শীর্ষ নেতারা পঞ্চায়েত নির্বাচনের প্রচারে গিয়ে বিজেপিকে বড় বিপদ বলে মন্তব্য করছেন । এ নিয়ে সিপিএমের অন্দরে জোর বাতবিতণ্ডা শুরু হয়েছে ।
এমনিতেই দলের ৬০ হাজার নেতা, কর্মী দলের সদস্যপদ পুনর্নবীকরণ করাননি । তার ওপর ২২তম পার্টি কংগ্রেসে গৃহীত সিদ্ধান্তও এখন মানা হচ্ছে না । ফলে মানুষের কাছে ভুল বার্তা যাচ্ছে বলে মনে করছে দল । দলের গৃহীত লাইন হল কংগ্রেস ও বিজেপিকে ঠেকাতে হবে । সেখানে পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী দিতে না পারায় বিজেপিকে সমর্থন করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে । আবার যেখানে প্রার্থী দেওয়া সম্ভবও হয়েছে সেখানেও তলে তলে বোঝাপড়া হয়েছে সিপিএম বিজেপির মধ্যে । তাহলে পার্টি কংগ্রেসে কেন কংগ্রেসের সঙ্গে যাওয়ার কথা মানা হল না তাই নিয়েও এখন উঠেছে প্রশ্ন । প্রতিকূল পরিস্থিতি তৈরি হওয়ায় ক্ষোভ আছড়ে পড়েছে আলিমুদ্দিনে । এই পরিস্থিতিতে শরিক দলের নেতারাও এখন বড় শরিককে একহাত নিতে প্রস্তুত । এই নিয়ে অবশ্য মুখ খুলতে চান নি সিপিএমের শীর্ষ নেতারা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *