BRAKING NEWS

প্রধানমন্ত্রীর বৈঠকে মমতা, গুঞ্জনজ রাজনৈতিক সমীকরণের

কলকাতা, ২ মে (হি.স.) : আজ বুধবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা বৈঠকে অংশ নেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহাত্মা গাঁধীর ১৫০ বছর উদযাপন উপলক্ষে এই বৈঠকের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিষয়ের গুরুত্বের চেয়েও এই বৈঠক রাজনৈতিক মহলের কাছে বেশি প্রশ্নবোধক হয়ে উঠেছে মোদি-মমতার সম্ভাব্য সমীকরণ নিয়ে। গত বছর ১০ এপ্রিল মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লিতে মোদীর সঙ্গে দেখা করে রাজ্যের জন্য ১০ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজের অনুরোধ করেন। তা মঞ্জুর হয়নি। এরপর দিল্লিতে কেন্দ্রের ডাকা একাধিক বৈঠক বয়কট করে রাজ্য। মমতা মোদীবিরোধী কার্যকলাপের মাত্রা বাড়াতে থাকেন।

কেবল বিবৃতির মাধ্যমে নয়, বিরোধী মোর্চা তৈরি এবং সংশ্লিষ্ট নানা কারণে দিল্লিতে এসে অথবা নবান্নতে দেখা করেন শীর্ষ নেতাদের সঙ্গে। গত ২৭ মার্চ মমতা দিল্লিতে দেখা করেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির শরদ পওয়ার, শিবসেনা সাংসদ সঞ্জয় রাউথ প্রমুখের সঙ্গে। পরদিন মমতা দেখা করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, বিজেপির ক্ষুব্ধ গোষ্ঠী শত্রুঘ্ন সিনহা, যশবন্ত সিনহা, অরুণ শৌরির সঙ্গে। রাজনৈতিক মহলের খবর, এ সবের মধ্যে মমতা চাপে রাখার চেষ্টা করেছেন মোদীকে।

ইতিমধ্যে কলকাতায় এসে এরাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে গিয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও সাংসদ-কন্যা কে কবিতাকে নিয়ে। কিন্তু কংগ্রেসের সঙ্গে দূরত্ব বাড়ানোর পাশাপাশি মহাত্মা গাঁধীর দেড়শ বছরের জন্মোৎসবকে ঘিরে মমতা যে ভাবে মোদীর ডাকে সাড়া দিচ্ছেন, তাতে অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে।

ইতিমধ্যে কংগ্রেসের সঙ্গে দূরত্ব বাড়িয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে ইমপিচ করার প্রক্রিয়ায় শামিল হননি মুখ্যমন্ত্রী। এ বছরেই বাংলাদেশের জাতীয় নির্বাচন। তিস্তার জল এই নির্বাচনের প্রধান ইস্যু। শাসক আওয়ামি লিগ এব্যাপারে ভারতের সহযোগিতা পাওয়ার জন্য নানাভাবে লাগাতার চেষ্টা চালাচ্ছে। উপমহাদেশে শান্তির জন্য ভারতও তিস্তার বাড়তি জল বাংলাদেশকে দিতে চায়। মোদী ঢাকায় গিয়ে এব্যাপারে আশ্বাস দিয়ে এসেছেন শেখ হাসিনাকে। কিন্তু এ রাজ্যে তাতে সঙ্কটের যুক্তি দেখিয়ে আপত্তি জানিয়েছেন মমতা। এতে শেখ হাসিনার মতো ফাঁপড়ে পড়েছেন মোদীও।

সূত্রের খবর, মমতা কংগ্রেস এবং বিজেপি-র কট্টর বিরোধী হিসাবে কেন্দ্রের পাশে দাঁড়িয়ে এবং তিস্তার জলের ব্যাপারে নরম মনোভাব দেখিয়ে বাড়তি বেশ কিছু সুবিধা নিতে চান। আর, এই কারণেই অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, তেলেঙ্গানার কে চন্দ্রশেখর রাও, কর্ণাটকের সিদ্ধারামাইয়া প্রমুখ মোদীবিরোধী মুখ্যমন্ত্রীদের আজ প্রধানমন্ত্রীর বৈঠকে অনুপস্থিতির সম্ভাবনা সত্বেও থাকছেন মমতা।

তবে, মোদী-মমতার পৃথক কথা আজ হবে কি না, সংশয় রয়েছে তা নিয়ে। আগামীকালই মমতা ফিরে আসছেন কলকাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *