BRAKING NEWS

তিব্বতের চিন সীমান্তে আরও ৯৬টি বর্ডার আউট পোস্ট তৈরির সিদ্ধান্ত ভারতের

নয়াদিল্লি, ২৮ এপ্রিল (হি.স.) : তিব্বতের চিন সীমান্তে আরও ৯৬টি বর্ডার আউট পোস্ট তৈরির করার সিদ্ধান্ত নিল ভারত। ডোকলাম ইস্যু ভুলে ভারত ও চিনের মধ্যে নতুন অধ্যায় শুরু হতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এবারের চিন সফরে উত্তাপ ভুলে সম্পর্কে নতুন করে মৈত্রীর পরিবেশ তৈরি হয়েছে দুই দেশের মধ্যে। সেই পরিবেশকে কাজে লাগিয়ে ভারত তিব্বতের চিন সীমান্তে আরও ৯৬টি বর্ডার আউট পোস্ট তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ৯৬টি বর্ডার পোস্ট তৈরি হলে দুর্গম ওই এলাকায় যাতায়াতে অনেক কম সময় লাগবে ও সীমান্তে সুটি পোস্টের মধ্যে দূরত্ব কমে যাবে। ফলে জওয়ানরাও আরও বেশি দ্রুত যে কোনও অপারেশনে অংশ নিতে পারবে। আর সীমান্ত পার করে অনুপ্রবেশের চেষ্টা হলেই রুখে দিতে পারবে আইটিবিপি জওয়ানেরা।
শনিবার সকালে মুখোমুখি হন দু’দেশের রাষ্ট্রপ্রধান। মোদীর আপ্যায়নে চিনে বেজে ওঠে বলিউডের সুর। চিনসফরের দ্বিতীয় দিনের শুরুতে নৌকাবিহারে যান মোদী ও জিনপিং। সেখানেই একাধিক ইস্যু নিয়ে আলোচনা করেন তাঁরা। তার মধ্যে ভারতীয় ভূখণ্ডে চিনা অনুপ্রবেশ নিয়েও কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের।
নতুন এইসব পোস্ট তৈরি হলে। ১২০০০ থেকে ১৮০০০ ফুট উচ্চতায় থাকা পোস্টে রেশন পৌঁছে দেওয়া যাবে। আর অবশ্যই চিনের উপর কড়া নজর রাখা সম্ভব হবে।
ভারত ও চিনের মধ্যে ৩ হাজার ৪৮৮ কিলোমিটার সীমান্ত রয়েছে। সেখানেই ইন্দো-তিব্বত বর্ডার পুলিসের(আইটিবিপি) আরও ৯৬টি আউটপোস্ট তৈরি করা হবে বলে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।
সীমান্তে নতুন করে ৯৬টি আউটপোস্ট বাড়লে আইটিবিপি-র পোস্টের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৭২। বর্তমানে পোস্টের সংখ্যা ১৭৬।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *