BRAKING NEWS

পঞ্চায়েত নির্বাচন মামলায় বামফ্রন্ট-বিজেপিকে হাইকোর্টে যাওয়ার নির্দেশ সুপ্রিমকোর্টের

নয়াদিল্লি, ১১ এপ্রিল (হি.স.) : পশ্চিমবঙ্গে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন মামলায় বামফ্রন্ট-বিজেপিকে হাইকোর্টে যাওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমার দিন বাড়বে কি না, সেই সিদ্ধান্ত নেবে কলকাতা হাইকোর্টই, বুধবার এমনটাই জানাল শীর্ষ আদালত।

সর্বোচ্চ আদালতের বিচারপতি আর কে অাগরওয়াল ও বিচারপতি অভয় মনোহর সাপ্রের বেঞ্চ বাম ও বিজেপিকে নির্দেশ দেন। মনোনয়ন পেশের সময়সীমার মেয়াদ বাড়ানো নিয়ে নির্দেশিকা প্রত্যাহার করায় রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বিজেপি ও বাম। দুটি দলই পৃথকভাবে মামলা দায়ের করে। এদিন দুটি মামলারই শুনানি হয়। সুপ্রিম কোর্ট এদিন আরও জানায়, বিজ্ঞপ্তি প্রত্যাহারসহ সমস্ত অভিযোগ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কলকাতা হাইকোর্ট। বাম-বিজেপিকে আগামীকাল বৃহস্পতিবার হাইকোর্টে যাওয়ার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। অন্যদিকে, এবিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য কলকাতা হাইকোর্টকেও নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সোমবার রাতে নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার সিং মনোনয়ন জমা একদিন বাড়িয়ে দিয়েছিলেন। তা নিয়ে প্রবল আপত্তি ছিল সরকার ও তৃণমূলের। মঙ্গলবার সকালেই মনোনয়ন বাড়ানো সংক্রান্ত নির্দেশটি প্রত্যাহার করেন কমিশনার। তা নিয়ে কলকাতা হাইকোর্টে যায় বিজেপি। বিচারপতি সুব্রত তালুকদার কমিশনের সেই নির্দেশের উপর স্থগিতাদেশ দেন।

কিন্তু কমিশনের দাবি, সময় বাড়িয়ে ১০ এপ্রিল বেলা ৩টে পর্যন্ত করা হয়েছিল। আদালতের স্থগিতাদেশ তারা হাতে পেয়েছে সেই সময়ের পরে। ফলে দিন বাড়ানোর আর কোনও প্রশ্নই নেই। এখন আদালত নতুন করে কিছু না বললে নির্বাচন পুরনো নির্ঘণ্ট মেনেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *