BRAKING NEWS

কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত নির্বাচন করাতে অনড় নির্বাচন কমিশন

কলকাতা, ৮ এপ্রিল,(হি.স.): কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত নির্বাচন করাতে অনড় রাজ্য নির্বাচন কমিশন । পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীতে প্রথম থেকেই গররাজি রাজ্য । রাজ্য সরকারের তরফে মৌখিকভাবে কমিশনকে জানানো হয়েছে, নির্বাচন উপলক্ষে ৪৬ হাজার বাহিনী মোতায়েন করা হচ্ছে । ভোটের দিনগুলোতেও এই ৪৬ হাজার বাহিনীই মোতায়েন থাকবে ।

এখানে বলা যায়, ২০১৩-র পঞ্চায়েত নির্বাচনের সময় সারা রাজ্যে ৩০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল । তবে, পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী আসা বা না আসা সবটাই নির্ভর করছে ২ টি ব্যাপারের ওপর । এক,কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে কমিশনের সঙ্গে রাজ্যের সহমত পোষণ । দুই, আদালতের নির্দেশে ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ।

কমিশনের দাবি, সুষ্ঠুভাবে পঞ্চায়েত ভোট পরিচালনা করতে গত পঞ্চায়েত নির্বাচনের মতোই সমসংখ্যক কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন । ইতিমধ্যেই এই মর্মে নবান্নকে চিঠি দিয়েছে কমিশন । রাজ্য নির্বাচন কমিশনের সাফ বক্তব্য, গত নির্বাচনের তুলনায় এবার রাজ্য পুলিসের সংখ্যা খুব একটা হেরফের হয়নি । অন্যদিকে, ভোটার বা বুথ সংখ্যাও কমেনি । পাশাপাশি, মনোনয়ন পর্বে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত অশান্তি প্রশ্নের মুখে ফেলেছে কমিশনকে । তাই কোনওভাবেই আগেরবারের থেকে আধাসেনার সংখ্যা কম করতে নারাজ কমিশন ।

এখন, প্রথম থেকেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে কমিশনের সঙ্গে সহমত পোষণ করছে না রাজ্য সরকার । রাজ্য সরকার বার বারই বুঝিয়ে দিয়েছে যে, তারা ভোটে আধাসেনা চায় না । ফলে এক্ষেত্রে আদালত কী বলে,সেটাই দেখার । প্রসঙ্গত, সোমবারই বিজেপির দায়ের করা একটি মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট । সেখানে পঞ্চায়েত ভোটে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বিষয়টিও রয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *