BRAKING NEWS

ইসরাইলি সেনার গুলিতে মৃত ১৫ ফিলিস্তিনি, জাতীয় শোক দিবস পালিত

জেরুজালেম, ৩১ মার্চ (হি.স.) : ইসরাইলি সেনাদের হাতে প্রাণ হারালেন ১৫ ফিলিস্তিনি। শুক্রবার ফিলিস্তিনিদের ৪২তম উপলক্ষ্যে আয়োজিত বিক্ষোভে ইসরাইলি সেনাদের সাথে সংঘর্ষে তারা মারা যান। জানা গিয়েছে, দেশে ফিরে যাওয়ার অধিকার আদায় করতে গিয়ে শুক্রবার ফিলিস্তিনিদের বিক্ষোভ বাধে। এই ঘটনায় কমপক্ষে ১৪,০০ জন আহত হন। এই ঘটনায় শনিবার জাতীয় শোক দিবস ঘোষণা করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।
শুক্রবারের ঘটনা উল্লেখ করে এক বিবৃতিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানায়, ‘প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস শনিবার শোক দিবস ঘোষণা করেছেন। এদিন দেশের সব স্কুল, বিশ্ববিদ্যালয় এবং সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।’
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পূর্ব জাবালিয়া এলাকায় পাকস্থলীতে গুলি লেগে নিহত হয়েছেন ২৫ বছর বয়সী মহম্মদ নাজ্জার। উত্তর গাজা উপত্যকায় সংঘর্ষ চলাকালে নিহত হয়েছেন ৩৮ বছর বয়সী মাহমুদ মুয়াম্মার এবং মহম্মদ আবু ওমর (২২)। এছাড়া বাকি ১১ জন হলেন, আহমেদ উদেহ (১৯), জিহাদ ফ্রেনেহ (৩৩), মাহমুদ সাদি রাহমি (৩৩), আবদেলফাত্তাহ (২২), ইব্রাহিম আবু শাহর (২০) আব্দুল কাদের আল হাওয়াজিরি, সারি আবু উদেহ, হামদান আবু আমসেহ, জিহাদ আবু জামস, বদর আল-সবাগ এবং নাজি আবু হাজের। বিক্ষোভে ফিলিস্তিনের ওপর ইসরাইল সেনাদের গুলি ও কাঁদানে গ্যাসে ১৪,০০ জন আহত হয়েছেন।
ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা সীমান্তের বেড়া বরাবর পাঁচটি স্থানের প্রায় ১৭ হাজার ফিলিস্তিনি জমায়েত করে। আইডিএফ দাবি করে, তারা টায়ার পুড়িয়ে এবং বেড়ার দিকে ককটেল ও পাথর নিক্ষেপকারী ‘দাঙ্গার’ সৃষ্টি করে। এ দাঙ্গায় উসকে দিতে যারা ভূমিকা পালন করছিল তাদের লক্ষ্য করে তারা গুলিবর্ষণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *