BRAKING NEWS

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে বেশি টাকার ঋণ নিলে জমা দিতে হবে পাসপোর্টের সব তথ্য

মুম্বাই, ১০ মার্চ (হি.স.) :‌ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে ৫০ কোটি বা তার বেশি টাকার ঋণ নিলে জমা দিতে হবে পাসপোর্টের সব তথ্য । পিএনবি–র ১২,৫০০ কোটি টাকার আর্থিক কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতেই নেওয়া হয়েছে এই পদক্ষেপ। শনিবার এই পদক্ষেপের কথা জানান ফিনান্সিয়াল সার্ভিসেস এর সচিব রাজীব কুমার।
যাঁরা ৫০ কোটি বা তার বেশি টাকা ঋণ নিয়েছেন, তাঁদের পাসপোর্ট সংক্রান্ত তথ্য আগামী ৪৫ দিনের মধ্যে সংগ্রহ করার কথা বলা হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে। যদি কোনও ব্যক্তির পাসপোর্ট না থাকে, তাহলে তাঁকে দিয়ে মুচলেকায় সই করিয়ে নিতে হবে। যেখানে বলা থাকবে, তাঁর কাছে কোনও বৈধ পাসপোর্ট নেই।
পাসপোর্টের যাবতীয় তথ্য ব্যাঙ্কগুলির হাতে থাকলে ঋণখেলাপিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে সুবিধা হবে। আশা করা হচ্ছে ব্যাংকের কাছে পাসপোর্টের তথ্য থাকলে ঋণ খেলাপীরা দেশ ছেড়ে পালাতে পারবে না। এর আগে পাসপোর্টের তথ্য না থাকায় বহু ঋণ খেলাপী ব্যাংকের টাকা নিয়ে দেশ ছেড়ে পালিয়েছে। এতদিন পাসপোর্টের তথ্য হাতে না থাকায় ঋণের টাকা না মিটিয়ে দেশে ছেড়ে পালিয়েছেন বিজয় মালিয়া, নীরব মোদি, মেহুল চোকসিরা। ব্যাঙ্ক ও দেশের স্বার্থরক্ষার খাতিরে প্রত্যেক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে অর্থমন্ত্রকের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে যাতে অবিলম্বে ৫০ কোটির বেশি অঙ্কের নন পারফর্মিং ঋণের তদন্ত শুরু করা হয়। কোনও ক্ষেত্রে গরমিল নজরে এলে ইডি, সিবিআইকে খবর দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *