BRAKING NEWS

ইপিএফে সুদের হার কমল ০.১ শতাংশ

নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি (হি.স.) : সুদের হার কমাল এমপ্লয়িজ় প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। বুধবার ইপিএফে সুদের হার ০.১ শতাংশ কমানোয় ৮.৬৫ শতাংশ থেকে কমে তা হল ৮.৫৫ শতাংশ। ২০১৭-১৮ আর্থিক বছর থেকে এই সুদের হার প্রযোজ্য হবে।
পিপিএফের পর এবার ইপিএফও বা এমপ্লয়িস প্রভিডেন্ট ফান্ডেও সুদের হার কমাল কেন্দ্রীয় সরকার। ইপিএফে আগে সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ থেকে | এদিন এমপ্লয়িজ় প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন ইপিএফে সুদের হার ০.১ শতাংশ কমানোয় তা হল ৮.৫৫ শতাংশ। ২০১৭-১৮ আর্থিক বছর থেকে এই সুদের হার প্রযোজ্য হবে।
ইপিএফে জমানো টাকা নিশ্চয়তা দেয় সাধারণ মানুষকে। সেই ইপিএফেই ধাপে ধাপে কমছে সুদের হার। গত কয়েকবছর ধরেই সুদের হার কমছে। ২০১৬-১৭ অর্থবর্ষে ৮.৬৫ সুদের হার ছিল ইপিএফে। তার আগের অর্থবর্ষ অর্থাত্ ২০১৫-১৬ আর্থিক বছরে ৮.৮ শতাংশ ছিল সুদের হার। অবসরকালীন এই তহবিলে প্রায় ৫ কোটি গ্রাহক রয়েছেন।
এর আগে পিপিএফেও সুদের কমিয়েছে কেন্দ্রীয় সরকার। ০.২ শতাংশ সুদ কমিয়ে করা হয়েছে ৭.৬ শতাংশ। আর্থিক বিশেষজ্ঞদের মতে, শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের দিকে সাধারণ মানুষকে উত্সাহিত করতে চাইছে সরকার। মুদ্রাস্ফীতি দিনে দিনে বাড়ছে, এমতাবস্থায় সুদের হার বারবার কমানোয় মধ্যবিত্তের সঙ্কট বাড়বে বলে মত বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *