BRAKING NEWS

সিরিয়া থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু রাশিয়ার

মস্কো, ১২ ডিসেম্বর (হি.স.) : যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে এবার সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করল রাশিয়া। সোমবার সিরিয়ার মেহমিনে অবস্থিত রাশিয়ার বায়ুসেনা ঘাটি পরিদর্শন করার সময় এক বিবৃতি জারি করে এমনি জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‘মাত্র দুই বছরের মধ্যেই রাশিয়ার স্বশস্ত্র বাহিনী এবং সিরিয়ার সেনাবাহিনীর যৌথ অভিযানের ফলে বেশিরভাগ আন্তর্জাতিক সন্ত্রাসবাদী গোষ্ঠীকে যুদ্ধে পরাজিত করা গিয়েছে। তাই এবার সিরিয়ায় কর্তব্যরত বেশির ভাগ রাশিয়ান সেনাবাহিনীকে দেশে ফিরিয়ে নেওয়া হবে। রাজনৈতিক আলোচনা সহায়ক পরিবেশ এখন সিরিয়ায় তৈরি হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের পৃষ্ঠপোষকতায় আলোচনা শুরু হতে পারে সিরিয়ায়।’ সোমবার থেকে সিরিয়া থেকে নিজেদের সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে রাশিয়া।
উল্লেখ্য ২০১১ সালে আরব বসন্তের প্রভাব এসে পড়ে সিরিয়ায়। তার ফলে স্বৈরাচারী শাসকে পরিণত হওয়া প্রেসিডেন্ট বাশার আল-আশাদের বিরুদ্ধে সিরিয়ার কিছু অঞ্চলে রোষের সৃষ্টি হয়। বাশারের বিরোধী ফ্রি সিরিয়ান আর্মি তৈরি হয়। এই সুযোগে সিরিয়ার গৃহযুদ্ধে ঢুকে পড়ে আইসিস। ফলে পরিস্থিতি আরও বেশি জটিল আকার ধারণ করে। সিরিয়ার বেশির ভাগ অঞ্চল তারা নিজেদের দখলে করে নেয়। তখন ২০১৫ সালে ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাশার আল-আশাদের স্বপক্ষে সিরিয়ার গৃহযুদ্ধে যোগ দেয় রাশিয়া। আইসিসসহ একধিক জঙ্গি ঘাঁটিগুলি গুড়িয়ে দেয় রাশিয়ার বিমানবাহিনী। ফলে অনেকটাই দুর্বল হয়ে পড়ে আইসিস।
সিরিয়ায় বড় ধরণের সাফল্যের জন্য রাশিয়ার বিমানবাহিনীকে অভিনন্দন জানান পুতিন। এরপরে তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আশাদ সঙ্গে বৈঠক করেন। পাশাপাশি সিরিয়ায় অনুষ্ঠিত ত্রিদেশীয় সম্মেলনে যোগ দেওয়া মিশর এবং তুর্কির রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠকে মিলিত হন রাশিয়ার প্রেসিডেন্ট। সিরিয়ার রণাঙ্গে রাশিয়ার এই সাফল্যের ফলে মধ্যপ্রাচ্যে আমেরিকাকে টেক্কা দিয়ে কূটনীতি এবং রণনীতিতে নিজের গ্রহণযোগ্যতা আরও বাড়ালেন প্রেসিডেন্ট পুতিন। অন্যদিকে আমেরিকার তরফে পেন্টাগনের মুখপাত্র এরিক পাহন সিরিয়া থেকে রাশিয়ার সেনা সরানোর ঘোষণা সন্দেহ প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন রাশিয়া তরফ সেনা সরানোর দাবি করা হলেও কার্যক্ষেত্রে তা কতটা বাস্তবায়িত হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। পাশাপাশি তিনি বলেন সিরিয়ার থেকে রাশিয়া সেনা সরিয়ে নিলেও সিরিয়ার গুরুত্ব আমেরিকানদের কাছে কমে যাবে না। অন্যদিকে রাশিয়ার এই সহযোগিতার জন্য সিরিয়ার প্রেসিডেন্ট বাশর পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন। আইসিসের বিরুদ্ধে এই লড়াইয়ে ৫০-র বেশি রাশিয়ার জওয়ান প্রাণ হারিয়েছে বলে ক্রেমলিন সূত্রে জানাও হয়েছে। অন্যদিকে আর কয়েকদিনের মধ্যেই রাশিয়ায় অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। তার আগে রাশিয়ার এই বড় সাফল্য পুতিনকে অনেকটা রাজনৈতিক মাইলেজ দেবে বলে আশা করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *