BRAKING NEWS

কংগ্রেসের সঙ্গে পাকিস্তানের যোগ মন্তব্যের জন্য দেশবাসীর কাছে ক্ষমা চান প্রধানমন্ত্রী : মনমোহন সিং

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর (হি.স.) : কংগ্রেসের সঙ্গে পাকিস্তানের যোগ নিয়ে মন্তব্য করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমা চান বলে সরব হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। রবিবার বিজেপিকে গুজরাটে হারাতে তিনি পাকিস্তানের সঙ্গে ষড়যন্ত্র করছেন, নরেন্দ্র মোদীর এহেন অভিযোগেরই তীব্র প্রতিক্রিয়া জানাতে প্রধানমন্ত্রী দেশবাসীর কাছে এজন্য ক্ষমা চাইতে বলেন মনমোহন সিং। মোদীর অভিযোগে তিনি অত্যন্ত ব্যথিত বলে জানিয়েছেন প্রাক্তনপ্রধানমন্ত্রী।
গুজরাতের পালানপুরে গতকাল মোদী দাবি করেন, পাকিস্তান গুজরাট ভোটের ফল প্রভাবিত করতে চাইছে, নাক গলাচ্ছে। সাসপেন্ড হওয়া কংগ্রেস নেতা মনিশঙ্কর আয়ার তাঁকে ‘নীচ’ বলে আক্রমণ করার আগের দিন ৬ ডিসেম্বর রাতে তাঁর বাসভবনে বৈঠকে বসেছিলেন কয়েকজন পাকিস্তানি ক্ষমতাশালী লোকজন ও মনমোহন সিং এবং গুজরাতের ভোট নিয়ে তাঁদের আলোচনা হয় বলে অভিযোগ করেন তিনি। বিষয়টি নিয়ে সোমবার দফায় দফায় কংগ্রেস এবং বিজেপি বিবৃতি দেয়।
এবিষয়ে আজ বিবৃতি দিয়ে সেই বৈঠকে কারা ছিলেন জানিয়ে প্রবীণ কংগ্রেস নেতা মনমোহন জানিয়ে দেন, সেখানে গুজরাটেরর নির্বাচন নিয়ে তাঁদের মধ্যে কোনও কথাই হয়নি। প্রধানমন্ত্রী ‘হীন ভাবনাচিন্তা করে আক্রমণ করায়’ তিনি গভীর আঘাত পেয়েছেন বলে মন্তব্য করেন মনমোহন। বলেন, আমি এই মিথ্যাচার, কটাক্ষের তীব্র প্রতিবাদ করছি, কেননা মনিশঙ্কর আয়ারের দেওয়া ডিনারে কারও সঙ্গেই গুজরাত ভোট নিয়ে আমি কোনও আলোচনা করিনি, যা আমি করেছি বলে মোদী অভিযোগ করেছেন। আমি আন্তরিক ভাবে আশা করি, উনি কু চিন্তার মাধ্যমে নিজের সীমা ছাড়ানোর জন্য দেশবাসীর কাছে ক্ষমা চাইবেন, উনি যে পদে বসে রয়েছেন, তার গরিমা পুনরুদ্ধার করবেন।
গুজরাতে হারের ভয় পেয়ে বসেছে প্রধানমন্ত্রীকে। তাই রাজনৈতিক ফায়দা তুলতে তিনি এমন অভিযোগ করছেন বলেও মন্তব্য করেন মনমোহন। বলেন, সাংবিধানিক পদে বসে খারাপ দৃষ্টান্ত তৈরি করছেন মোদী। উনি প্রাক্তন প্রধানমন্ত্রী, পূর্ব সেনাপ্রধানের ভাবমূর্তিতে কালিমালিপ্ত করেছেন । সেইসঙ্গে মনমোহন জানিয়েছেন, ‘মোদী যেমনটি বলছেন, মণিশংকরের বাড়িতে নৈশ্যভোজে গুজরাট নির্বাচন নিয়ে কিন্তু কিছু আলোচনা করিনি। সেখানে কেউই বিষয়টি তোলেনি। কেবল ভারত–পাকিস্তানের সম্পর্কের উন্নতি কিভাবে করা যায় তা নিয়েই আলোচনা হয়েছে। খ্যাতনামা সাংবাদিক, আমলারা উপস্থিত ছিলেন। তাঁদের কারও বিরুদ্ধে দেশবিরোধী অভিযোগ তোলার কোনও জায়গা নেই।’ শুধু তাঁর কাছেই নয়, প্রধানমন্ত্রীর পদকে কলঙ্কিত করার জন্য দেশের কাছে ক্ষমা চাওয়া উচিত মোদীর, মন্তব্য মনমোহনের। কংগ্রেসের কোনও দল বা তার প্রধানমন্ত্রীর কাছে দেশপ্রেম শেখার দরকার হয় না। কংগ্রেসের সন্ত্রাসবাদের সঙ্গে লড়াইয়ের ইতিহাস আছে বলেও এদিন মন্তব্য করেন মনমোহন সিং ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *