BRAKING NEWS

ওডিশায় পূর্বাশা লোক এবং আদিবাসী শিল্প সংগ্রহশালার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

ভুবনেশ্বর, ৯ ডিসেম্বর (হি.স.) : ওডিশা রাজ্যের লোক এবং আদিবাসী শিল্পকে বিশ্ব মাঝে তুলে ধারার জন্য কয়েক বছর ধরেই উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। সেই সূত্রে রাজ্যের বারকুলের চিল্কায় পূর্বাশা লোক এবং আদিবাসী শিল্প সংগ্রহশালার শনিবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তিনি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংগ্রহশালাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘সংগ্রহশালাটি ওডিশার মহান সাংস্কৃতিক ঐতিহ্যকে বিশ্ব মাঝে উন্নীত, সংরক্ষণ, প্রসারিত করবে।’ এর পাশাপাশি রাজ্যের ঐতিহ্যকে তুলে ধরার জন্য মুখ্যমন্ত্রী ওডিআর্ট সেন্টার নামে একটি ওয়েবসাইটেরও আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এই বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘যদি আবহাওয়া ভাল থাকত তবে আমি নিজে গিয়েই লোক এবং আদিবাসী শিল্পের জন্য উৎসর্গকিত সংগ্রহশালায় যেতাম। এই সুন্দর উদ্যোগের জন্য আমি সোসাইটি ফর ডেভেলপমেন্ট অফ রুরাল লিটারেচার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।’ মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘ শিল্প হচ্ছে সুন্দর মননশীলতার প্রকাশ। মনুষ্য হৃদয়কে শিল্প সর্বোচ্চ সীমায় নিয়ে যায়। আমাদের অন্তঃসত্ত্বাকে এটা পরিচয় দেয়। শিল্প শুধুমাত্র রঙ বা আকৃতি নয়। এটা হচ্ছে স্বপ্ন, সংগ্রাম, সাধনা । জীবনের অন্য মানের খুঁজে চলাই হচ্ছে শিল্পের কাজ।’
শিল্প-সাংস্কৃতির ঐতিহ্যবহন করে ওডিশা। বিভিন্ন শিল্প ও হস্তশিল্পের বহু শিল্পী এবং বিশেষজ্ঞ এই রাজ্যে রয়েছে। এই বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘ পরম্পরা, লোক, ক্লাসিক্যাল এবং সমসাময়ি নৃত্য ও সঙ্গীত ছাড়াও আদিবাসী নৃত্য ও সঙ্গীত আমাদের রাজ্যের উন্নতমানের ঐতিহ্য এবং সংস্কৃতির পরিচয় বহন করে চলেছে। সোসাইটি ফর ডেভেলপমেন্ট অফ রুরাল লিটারেচার সংস্থাটিকে রাজ্যের ঐতিহ্যকে বিশ্বমাঝে তুলে ধারার জন্য গড়ে তোলা হয়েছে। এই সংস্থার পক্ষ থেকে একটি গবেষণা ও তথ্যকেন্দ্র গড়ে তোলা হয়েছে। সংস্থাটি ওডিশার ঐতিহ্যকে বিশ্ব মাঝে উন্নীত, সংরক্ষণ, প্রসারিত করার জন্য গড়ে তোলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *