BRAKING NEWS

সেনা-আলফা সংঘর্ষ, হত দুর্ধর্ষ উগ্রপন্থী

ওদালগুড়ি (অসম), ১ ডিসেম্বর (হি.স.) : বিটিএডি-র অন্তর্গত ওদালগুড়ি জেলার কলাইগাঁও থানার অন্তর্গত খয়রাবাড়ি গ্রামে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ধরাশায়ী হয়েছে এক আলফা ক্যাডার। তাকে রাজেন ডেকা বলে শনাক্ত করা হয়েছে। তাছাড়া আলফাবাহিনীর কবজা থেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে গৃহস্থের পরিবারবর্গকে।
খবরে প্রকাশ, ভারতীয় সেনা গোয়েন্দাদের কাছে খবর ছিল, খয়রাবাড়ি গ্রামের কোষেশ্বর ডেকার বাড়িতে আলফা (স্বধীন)-র কয়েকজন সশস্ত্র উগ্রপন্থী ডেরা পেতেছে। সেই গোপন তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে ওদালগুড়ি শহর সংলগ্ন গোলন্দিতে অবস্থিত সেনা ছাউনির ১৪ ডোগরা রেজিমেন্টের জওয়ানরা কোষেশ্বরের বাড়ি ঘিরে ধরেন। তাঁরা বাড়িতে আত্মগোপনকারী উগ্রপন্থীদের আত্মসমর্পণ করতে মাইকযোগে ঘোষণা করেন। সেনা জওয়ানরা ধীরে ধীরে বাড়ির ভিতরে ঢুকতে শুরু করলে কোষেশ্বর ডেকা এবং তাঁর পরিবারবর্গকে ঢাল হিসেবে ব্যবহার করে সেনাবাহিনীদের ওপর গুলি বর্ষণ করতে থাকে আলফার সশস্ত্রবাহিনী।
রাত তখন প্রায় ১২টা-সাড়ে ১২টা। দু পক্ষের মধ্যে দফায় দফায় গুলি বিনিময় চলতে থাকে সারা রাত। এদিকে একটি গৃহস্থ পরিবার। তাই সেনাকে খুব সতর্কতার সঙ্গে পদক্ষেপ নিতে হচ্ছিল। সেনা জওয়ানরা মাইকযোগে তাদের আত্মসমর্পণ করতে বারবার অনুরোধ করলে অবশেষে পরিস্থিতি বেগতিক বুঝে আজ সকাল প্রায় সাড়ে সাত-আটটা নাগাদ হাতে উদ্যত একে ৪৭ রাইফেল নিয়ে ঘর থেকে বেরোতে গেলে সেনার গুলিতে ঢলে পড়ে এক উগ্রপন্থী। তার মাথার বাঁ-পাশে ও মুখে গুলি লেগেছে। তাকে উগ্রপন্থী আলফা (স্বাধীন)-র দরং ও ওদালগুড়ি জেলার স্বঘোষিত সার্জেন্ট মেজর রাজেন ডেকা বলে শনাক্ত করা হয়েছে। এটা সেনা এবং পুলিশের বক্তব্য। এদিকে কোষেশ্বর ডেকার বাড়িতে চার-পাঁচ নয়, জঙ্গি রাজেন একাই আশ্রয় নিয়েছিল বলে সরকারি সূত্রের খবর।
অন্যদিকে, বেসরকারি সূত্রের দাবি, কোষেশ্বর ডেকার বাড়িতে পাঁচজনের এক জঙ্গি দল আশ্রয় নিয়েছিল। রাতে অন্ধকারের সুযোগ নিয়ে বাকি চার উগ্রপন্থী পালিয়ে যেতে সক্ষম হয়েছে। তাছাড়া, রাজেন ডেকা নিজের পিস্তল দিয়ে আত্মঘাতী হয়েছে বলেও বেসরকারিভাবে জানা গেছে।
জানা গেছে, গত প্রায় ১৫ বছর আগে আলফায় যোগদান করেছিল রাজেন ডেকা। নাশকতাজনিত বহু কার্যের সঙ্গে সে জড়িত ছিল বলে অভিযোগ করেছে কলাইগাঁও থানা কর্তৃপক্ষ। আগ্নেয়াস্ত্র-সহ সুসজ্জিত পাঁচজন সদস্যের আলফা বাহিনীর এক দল আশ্ৰয় নিয়েছিল কোষেশ্বর ডেকার বাড়িতে। এই দলের নেতৃত্বে ছিল সংগঠনের সার্জেন্ট মেজর রাজেন ডেকা ওরফে রাজেন অসম। রাজেন ছিল মোস্ট ওয়ান্টেড। তাঁর সন্ধান প্রদানকারীকে পাঁচ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা করেছিল রাজ্য পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *