BRAKING NEWS

দেশের প্রথম পেশাদার মহিলা চিকিৎসককে গুগলের ডুডল শ্রদ্ধার্ঘ

নয়াদিল্লি, ২২ নভেম্বর (হি.স.) : দেশের প্রথম মহিলা চিকিৎসক রুখমাবাঈ রাউতের ১৫৩ তম জন্মজয়ন্তীতে আন্তর্জাতিক সার্চ ইঞ্জিন সংস্থা গুগলের শ্রদ্ধার্ঘ। বুধবার সকাল থেকে গুগুল তাদের লোগোতে দেশের প্রথম পেশাদার মহিলা চিকিৎসক রুখমাবাঈ রাউতের ছবি শৈল্পিক নৈপুণ্যের সঙ্গে ফুটিয়ে তুলেছে।
দেশের প্রথম মহিলা চিকিৎসক রুখমাবাইয়ের জন্ম ১৮৬৪ সালের ২২ নভেম্বর মুম্বইতে।সূত্রধর পরিবার থেকে উঠে এসে জীবনের সমস্ত প্রতিকূলতাকে জয় করে পরাধীন ভারতের প্রথম পেশাদারি মহিলা চিকিৎসক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন তিনি। শুধু চিকিৎসক হিসেবেই নিজের পরিচয়কে সীমাবদ্ধ রাখেননি তিনি। বাল্য বিবাহের বিরুদ্ধেও সরব হয়েছিলেন তিনি। মাত্র ১১ বছর বয়সে বছরের ১৯ এর দাদাজি ভিখাজির সঙ্গে জোর করে তার বিয়ে দেওয়া হয়েছিল। বিয়ের পর থেকেই তার উপর চলত নানান শারীরিক ও মানসিক নির্যতন। এর বিরুদ্ধে ১৮৮৪ সালে মুম্বই হাইকোর্টে পিটিশন দায়ের করে রুখমাবাই। তার দীর্ঘ আপসহীন লড়াইয়ের জন্যই ১৯৫৫ সালে হিন্দু বিবাহ আইন প্রণয়ন হয়। এর পাশাপাশি ‘এ হিন্দু লেডি’ ছদ্মনাম নিয়েও একাধিক পত্রপত্রিকায় চিঠি লিখে সমাজে নারীদের উপর শোষণের বিরুদ্ধে সরব হন তিনি।
অন্যদিকে ইংল্যান্ডের লন্ডন স্কুল অফ মেডিসিন থেকে ডাক্তারির ডিগ্রি অর্জন করে দেশে ফিরে ফিজিশিয়েন হিসেবে দেশের প্রথম পেশাদারি মহিলা চিকিৎসক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন তিনি। রাজকোটের একটি হাসপাতালের সঙ্গে যুক্ত হয়ে তিনি আর্তের সেবা করে গিয়েছেন। বাল্য বিবাহের পাশাপাশি তিনি পর্দা প্রথার বিরুদ্ধেও সরব হয়েছিলেন। ১৯৯১ সালের ২৫ শে সেপ্টেম্বর ৯১ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।
বুধবার গুগুল ডুডুল শৈল্পিক নৈপুণ্যের সঙ্গে এই চিকিৎসক জীবন ও জীবনবোধকে তাদের লোগোতে তুলে ধরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *