BRAKING NEWS

পাক অধিকৃত কাশ্মীর আদতে পাকিস্তানেরই, দাবি প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ-র

শ্রীনগর, ১১ নভেম্বর (হি.স.) : পাক অধিকৃত কাশ্মীর আদতে পাকিস্তানেরই। এমনই দাবি করলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘পাকিস্তান অধিকৃত কাশ্মীর পাকিস্তানেরই অংশ, আর এদিকের কাশ্মীর ভারতের। এটা কোনভাবেই পরিবর্তন করা সম্ভব নয়। যতগুলো যুদ্ধ পারে করুক, কোনই লাভ নেই।’

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লা আরও বলেন, ‘আভ্যন্তরীণ স্বায়ত্তশাসন আমাদের অধিকার। সেটা আমাদের দেওয়া উচিৎ। তবেই শান্তি বজায় থাকবে।’ তাঁর আরও দাবি, যতটাই জম্মু ও কাশ্মীর ভারতের অংশ ঠিক ততটাই পাক অধিকৃত কাশ্মীর কাশ্মীরের অংশ। সেকারণেই এই সমস্যা সমাধানে ভারতের উচিত পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা। কাশ্মীরে শান্তি স্থাপন করতে হলে স্বায়ত্বসাশন দিতে হবে সরকারকে। এমনও দাবি করেছেন ন্যাশনাল কনফারেন্স নেতা। এই নিয়ে পাকিস্তানের এক মন্ত্রীর করা বক্তব্যকে সমর্থন জানিয়েছেন তিনি। কাশ্মীরের একটি অংশ যেহেতু পাকিস্তানেও রয়েছে সে কারনেই ভারত সরকারের উচিত কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা।

ফারুকের এই বক্তব্যের সমালোচনা করেছেন প্রধানমন্ত্রীর দফতরের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং। ফারুককে আক্রমণ করে তিনি বলেছেন, যতদিন তিনি কাশ্মীর শাসন করেছেন ততদিন সেখানকার স্বায়ত্বশাসনের বিরোধিতা করেছিলেন। এখন যেহেতু তিনি নিজে ক্ষমতায় নেই সেকারণেই এই ধরনের মন্তব্য করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *