BRAKING NEWS

জনবিস্ফোরণ : নয়া নীতি বলবৎ করছে অসম সরকার

গুয়াহাটি, ০৯ এপ্রিল, (হি.স.) : ভয়াবহ জনবিস্ফোরণের হাত থেকে অসমকে রক্ষা করতে বেশ কিছু কড়া পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে রাজ্যের বিজেপি জোট সরকার। সেই সূত্রে অসমে নয়া জনসংখ্যা নীতি বলবৎ করতে এক খসরা প্রস্তুত করা হয়েছে, জনিয়েছেন রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা-অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।

আজ রবিবার দিশপুরে এক সাংবাদিক সম্মেলন ডেকে মন্ত্রী জানান, গত ২০০১-২০১১ সাল পর্যন্ত অস্বাভাবিকভাবে রাজ্যের জনসংখ্যা বেড়েছে। ওই সময়সীমা-সহ চলতি ২০১৭ সালের এখন পর্যন্ত অসমে বেড়েছে এক কোটি জনসংখ্যা। এই খসরা নীতিগুলি সম্পর্কে জনসাধারণের কাছ থেকে সরকার মতামত গ্রহণ করবে বলেও জানান তিনি। মতামত গ্রহণ প্রক্রিয়া চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। তাছাড়া, এ ব্যাপারে প্রত্যেক জেলাশাসকের সঙ্গেও বৈঠকে বসা হবে। সে অনুসারে জেলা, মহকুমা, ব্লক পর্যায়ে সকল আধিকারিকদের নিয়োজিত করা হবে।

মন্ত্রী জানান, প্রসূতি-মৃত্যুর হার কমাতেও নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া, সর্বস্তরে সকল মেয়েদের শিক্ষা বিনামূল্যে করা, বাল্য বিবাহ রোধ করতেও বেশ কিছু কড়া দাওয়াই প্রয়োগ করতে পদক্ষেপ নিয়েছে তাঁর সরকার। জানান, বাল্য বিবাহের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। এ থেকে রেহাই পাবেন না বাল্যপাত্রীর (মেয়ে) বাবা-মা-বর এবং তার আত্মীয়রা। নয়া নীতি অনুযায়ী বিবেচনা করা হবে মেয়েদের বিয়ের বয়োসীমা। বয়োসীমা নতুন করে নির্ধারণ করার ব্যাপারে গ্রহণ করা হয়েছে নয়া নীতিতে। কেবল তা-ই নয়, কর্মক্ষেত্রে মহিলাদের উপস্থিতি বাড়ানোরও লক্ষ্য নেওয়া হয়েছে।

দুইয়ের বেশি সন্তানের বাবা মায়ের ব্যাপারেও সরকার কঠোর অবস্থান নিচ্ছে বলে জানান মন্ত্রী হিমন্তবিশ্ব। জানান, দুইয়ের বেশি সন্তানের বাবা বা মা-রা কোনও সরকারি চাকরি পাবেন না। তাছাড়া, কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারীর ক্ষেত্রেও এই নীতি প্রযোজ্য হবে। চাকরির ক্ষেত্রে মহিলাদের সংরক্ষণ ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর লক্ষ্য নেওয়া হয়েছে। জন্মের রেজিস্ট্রেশন যাতে জালিয়াতি করা না যায় সে ব্যবস্থাও হাতে নিচ্ছে সরকার।

তবে নয়া জনসংখ্যা নীতি প্রবর্তনের আগে রাজ্যের সর্বস্তরেরে মানুষের মতামতকে অগ্রাধিকারের ভিত্তিতে যে গ্রহণ করা হবে সে ব্যাপারেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *