BRAKING NEWS

উপনির্বাচন ঘিরে অশান্ত কাশ্মীর, পুলিশের গুলিতে হত তিন

শ্রীনগর, ৯ এপ্রিল (হি.স.) : শ্রীনগর লোকসভা কেন্দ্রের উপনির্বাচন ঘিরে অশান্ত কাশ্মীর। জঙ্গি গোষ্ঠী, বিচ্ছিন্নতাবাদীদের হুমকি উড়িয়েই রবিবার কড়া নিরাপত্তায় শ্রীনগর লোকসভা কেন্দ্রে উপনির্বাচন শুরু। তবে সকাল থেকে বিচ্ছিন্ন অশান্তির ঘটনা লেগেই রইল। ভোট ঠেকাতে বুদগাম জেলায় একটি ভোটদান কেন্দ্রের ওপর পাথর ছুঁড়তে শুরু করে কয়েকশো বিক্ষোভকারী। বাড়ি ভাঙচুর করে পেট্রোল বোমা ছোঁড়ে তারা। পরিস্থিতি সামাল দিতে গুলি চালাতে বাধ্য হয় নিরাপত্তারক্ষী বাহিনী। এতে মারা গেলেন ৩ জন। জখম ৫। এসবের জন্য রাজ্যের পিডিপি সরকারের ব্যর্থতাকে দায়ী করছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, শ্রীনগর আসনের প্রার্থী ফারুক আবদুল্লা।

এদিন সকাল থেকেই এলাকায় অশান্তি চলছে। ওই লোকসভা কেন্দ্রের অন্তর্গত শ্রীনগর, বুদগাম ও গান্ডেরবাল জেলার ২৪টিরও বেশি এলাকায় পাথর ছোঁড়া চলছে। চারুরা এলাকায় বিক্ষোভকারীরা প্রচণ্ডভাবে পাথর ছুঁড়তে থাকায় দুটি ভোটদান কেন্দ্র পরিত্যাগ করে সরে যেতে বাধ্য হন নির্বাচন কর্মীরা, সরে যায় নিরাপত্তা বাহিনীও। ওই এলাকায় বিক্ষুব্ধরা একটি বাসও জ্বালিয়ে দিয়েছে।বাড়ি ভাঙচুর করে পেট্রোল বোমা ছোঁড়ে তারা। পরিস্থিতি সামাল দিতে গুলি চালাতে বাধ্য হয় নিরাপত্তারক্ষী বাহিনী। এতে মারা গেলেন ৩ জন। জখম ৫।

তার মধ্যে পুলশি–প্রশাসনের চাপ বাড়িয়েছে জঙ্গি গোষ্ঠী আর হুরিয়ত সহ বিচ্ছিন্নতাবাদীদের ভোট ভেস্তে দেওয়ার প্রচেষ্টা। বৃহস্পতিবার রাতে বদগামের নারবাল এলাকায় একটি স্কুলে পোড়ানোর চেষ্টা করে কয়েকজন। ওই স্কুলে ভোটগ্রহণ কেন্দ্র গড়ে উঠেছে। শনিবার রাতে বিরওয়াহাতে এক ভোটকর্মীকে লক্ষ্য করে ঢিল ছোঁড়ে কয়েক জন। পুলিশ কাঁদানে গ্যাস প্রয়োগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বুদগাম, ইচগাম ও মালুরা এলাকায় নিয়মিত বড়সংখ্যক ভোট পড়ে। কিন্তু অশান্তির ভয়ে ভোটাররা এবার আর বাড়ি থেকে বার হচ্ছেন না। বেলা এগারোটা পর্যন্ত ভোটদানের হার উল্লেখযোগ্যভাবে কম, মাত্র ৩.৩ শতাংশ।
এসবের জন্য রাজ্যের পিডিপি সরকারের ব্যর্থতাকে দায়ী করছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, শ্রীনগর আসনের প্রার্থী ফারুক আবদুল্লা।

পিডিপির প্রাক্তন নেতা তারিক হামিদ কার পদত্যাগ করায় খালি হয়েছে এই শ্রীনগর কেন্দ্র। কাশ্মীরী বিক্ষোভকারীদের প্রতি সহানুভূতি দেখিয়ে পদত্যাগ করেন তিনি। শ্রীনগর আসনে প্রার্থীর সংখ্যা ৯। ১৫০০ বুথে ভোট দেবেন ১২.৬১ লাখ ভোটার। প্রত্যেকটি বুথকে সংবেদনশীল, অতি সংবদেনশীল ঘোষণা করে কড়া নিরাপত্তা মোতায়েন করেছে নির্বাচন কমিশন। উত্তেজনা রুখতে গত রাত থেকে বন্ধ ইন্টারনেট পরিষেবা।এমনিতে জম্মু কাশ্মীরে ভোটদানের হার বেশ কম থাকে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে ভোট পড়েছিল ২৬ শতাংশ। ২০০৯ সালে ২৫.৫৫ শতাংশ ভোট পড়েছে।

এই আসনে ন্যাশনাল কংগ্রেসের টিকিটে লড়ছেন ফারুক আবদুল্লা। ২০১৪ সালে শ্রীনগর আসনে কারার কাছে ভোটে হেরে যান আবদুল্লা। ৩৫ বছরের রাজনৈতিক জীবনে প্রথমবার। আজকের উপনির্বাচন তাই তাঁর কাছে বড়সড় পরীক্ষা। পিডিপি ছেড়ে কারা এখন কংগ্রেসে যোগ দিয়েছেন। উপনির্বাচনে কংগ্রেস আবার ন্যাশনাল কংগ্রেসের পাশে। ফারুকের বিরুদ্ধে পিডিপির টিকিটে লড়ছেন নাজির আহমেদ খান। খান আবার গত ফেব্রুয়ারিতে কংগ্রেস ছেড়ে পিডিপি–তে গেছেন। তাই এদিনের লড়াই জমজমাট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *