BRAKING NEWS

অসম চুক্তি লঙ্ঘন না-করে হিন্দু বাংলাদেশিদের নাগরিকত্ব চায় অগপ

গুয়াহাটি, ২৭ নভেম্বর, (হি.স.) : দল তার নিজের অবস্থানে এখনও অটল রয়েছে, ভারতীয় নাগরিকত্ব বিলে সংশোধনী আনা হলেও হিন্দু বাংলাদেশিদের নাগরিকত্ব দেওয়ার ব্যাপারে আপস করবেন না, যা-ই করা হোক তা হতে হবে অসম চুক্তির ভিত্তিতেই। সাফ জানিয়ে দিয়েছেন রাজ্য সরকারের শরিক অগপ সভাপতি মন্ত্রী অতুল বরা। আমবাড়িতে দলের সদর দফতরে অগপ-র কর্ণধার ও কার্যনির্বাহক সমিতির সাধারণ সভায় এভাবেই তাঁর বক্তব্য শুরু করেছেন সভাপতি। সভায় অতুলবাবু বলেন, অসম চুক্তির ভিত্তিতে খিলঞ্জিয়া অর্থাৎ ভূমিপুত্রদের সাংবিধানিক রক্ষাকবচ দিতেই হবে। ভূমিপুত্রদের হাতে ভূমি অধিকারের দাবিতেও অগপ অটল বলে জানিয়ে বরা বলেন, ২০ লক্ষ হিন্দু বাংলাদেশির বোঝা অসমের কাঁধে চাপিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। এই বিষয়টি কোনওভাবেই মানবে না দল। এর বিরোধিতা তাঁরা করে যাবেনই। খিলঞ্জিয়াদের পরিপন্থী এই অপচেষ্টা রোখতে অগপ যৎপরনাস্তি লড়াই করবে।
রাজ্যের বন্যা ও নদীভাঙনকে জাতীয় সমস্যা হিসেবে ঘোষণা করার দাবি থেকেও তাঁর দল সরেনি জানিয়ে বলেন, নিম্ন সুবনশিরি বৃহৎ নদীবাঁধ তৈরির ক্ষেত্রেও অগপ তার আগের অবস্থানে রয়েছে। বৃহৎ নদবাঁধে অগপ এখনও বিরুদ্ধাচরণ করছে বলে জানান অতুল বরা। তাছাড়া, দুর্নীতি ও মূল্যবৃদ্ধি রোধ, ছয় জনগোষ্ঠীকে শীঘ্র জনজাতির স্বীকৃতি প্রদান, আন্তঃরাজ্য সীমা সমস্যা সমাধান করার দাবি তুলেছেন অগপ সভাপতি।
এখানে উল্লেখ করা যেতে পারে, গতকাল থেকে শুরু হয়েছে রাজ্যের আঞ্চলিক দল অসম গণ পরিষদ (অগপ)-এর কর্ণধার ও কার্যনির্বাহক সমিতির অধিবেশন। আজ রবিবারের সাধারণ সভায় নয়া সভাপতি চয়ন হবে। এক পদ এক ব্যক্তি নীতি অবলম্বনে বর্তমান সভাপতি অতুল বরার পরিবর্তে অন্য কোনও নেতাকে সভাপতি মনোনীত করার কথা। কিন্তু দলের সিংহভাগ নেতাই বর্তমান সভাপতি অতুল বরা ও কার্যনির্বাহক সভাপতি কেশব মহন্তকে ফের পরবর্তী সভাপতি ও কার্যনির্বাহক সভাপতি হিসেবে চাইছেন বলে বিশ্বস্ত সূত্রের খবর। প্রসঙ্গত, অগপ সভাপতি অতুল বরা রাজ্য সরকারের কৃষি-হর্টিকালচার ও খাদ্য প্রক্রিয়াকরণ, পশুপালন নগরোন্নয়ন মন্ত্রক এবং কার্যনির্বাহক সভাপতি কেশব মহন্ত জলসম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য-প্রযুক্তি দফতরের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।
এদিকে, এক পদ এক ব্যক্তি নীতির জট থেকে বেরিয়ে আসতে কার্যনির্বাহক সমিতির গতকালের সভায় সর্বসম্মতভাবে দলের সংবিধান সংশোধনের প্রস্তাব গৃহীত হয়েছে। তাছাড়া রাজ্যের বিভিন্ন জ্বলন্ত সমস্যা সমাধান বিষয়ক প্রস্তাবও শনিবারের সভায় গৃহীত হয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *