BRAKING NEWS

উত্তর প্রদেশের ট্রেন দুর্ঘটনায় যুদ্ধকালীন তত্পরতায় উদ্ধার কাজ চালাচ্ছে এনডিআরএফ

কানপুর, ২০ নভেম্বর (হি.স.) : উত্তর প্রদেশের ট্রেন দুর্ঘটনায় যুদ্ধকালীন তত্পরতার সঙ্গে উদ্ধার কাজ চালাচ্ছে ন্যাশানল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ)। লাইনচ্যূত হওয়া পাটনা-ইন্দোর এক্সপ্রেসের দুমড়ে চুমড়ে যাওয়া বগির মধ্যে থেকে অন্তত ৫০ জনকে উদ্ধার করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) । এর মধ্যে ১৬ জনের দেহ খুব বাজে ভাবে ফেঁসেছিল দুর্ঘটনাগ্রস্ত কামরাগুলির মধ্যে। রবিবার দুর্ঘটনায় উদ্ধারকার্যে বাহিনীকে দ্রুত নামার নির্দেশ দিতে এনডিআরএফ ডিজি আর কে পচনন্দাকে ফোন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এরপরই ৫ বাহিনী (প্রায় ২০০ জন উদ্ধারকর্মী)-কে মোতায়েন করে এনডিআরএফ।
জানা গিয়েছে, পাঁচটি দলের মধ্যে প্রথম ৩৫ জনেক একটি দল লখনউ থেকে ভোর সাড়ে পাঁচটা নাগাদ ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দেয়। সকাল আটটা নাগাদ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকার্য শুরু করেন তাঁরা। কয়েক ঘণ্টার মধ্যে বারাণসী থেকে আরও ২টি টিম কানপুর পৌঁছয়। অন্যদিকে, গাজিয়াবাদের কাছে বায়ুসেনার হিন্ডন ঘাঁটি থেকে বিমানে করে দুটি টিম সকাল ১১টা নাগাদ কানপুরে পৌঁছে যায়। পাশাপাশি, আরও অতিরিক্ত বাহিনীকে স্ট্যান্ড-বাই হিসেবে রাখা হয়েছে। প্রয়োজনে তাদেরকেও মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে।
প্রসঙ্গত, রবিবার ভোর তিনটার সময় উত্তরপ্রদেশের কানপুর থেকে ১০০ কিলোমিটার দূরে কাছে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে ইন্দোর–পাটনা এক্সপ্রেসেরটি৷ লাইনচ্যুত হয় ইন্দোর–পাটনা এক্সপ্রেসের ১৪টি বগি । দুর্ঘটনায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা৷ এখনও মৃত্যু হয়েছে ১০০ জনের। আহতের সংখ্যা দুইশো ছাড়িয়েছে। ওই রুটের ট্রেন চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে। বাতিল হয়েছে বহু দূরপাল্লার ট্রেনও। আটকে পড়া যাত্রীদের বাসে করে কানপুর নিয়ে যাওয়া হচ্ছে। ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে রেল মন্ত্রক। ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে সরকারের বিভিন্ন ক্ষেত্র থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *