BRAKING NEWS

অসমে আলফা-স্বাধীনের ল্যান্ডমাইন বিস্ফোরণ, হত তিন ও জখম চার সেনা জওয়ান

terroistতিনসুকিয়া (অসম), ১৯ নভেম্বর, (হি.স.) : আজ শনিবার ভোর প্রায় ৫.২০ মিনিট নাগাদ পেঙরি চা বাগান এলাকার ঘন জঙ্গল-পথে ঘটেছে এই ভয়ংকর বোমা বিস্ফোরণ ঘটনা। পেঙরি থেকে জ্বালানি নিয়ে আসতে ভারতীয় সেনাবাহিনীর কুমাও রেজিমেন্টের জওয়ানরা একটি জিপসি ও একটি ৭০৯ মডেলের সেনা-ভ্যানে করে ডিগবয়ের উদ্দেশে যাচ্ছিলেন। ইত্যবসরে আচমকা রাস্তায় পোতে রাখা বোমা বিস্ফোরণ ঘটে। কিছু বোঝে ওঠার আগেই লাগোয়া পাহাড় থেকে একে ৪৭ রাইফেল ও মর্টার থেকে ঝাকে ঝাকে গুলিবর্ষণ হতে থাকে। এতে জিপসির সামনের দুই এবং পেছনের এক আরোহী-জওয়ান প্রাণ হারান। তাঁরা হাবিলদার ঋষিপাল সিং, হাবিলদার মুলতান সিং ও এনকে নরপদ সিং। অপরদিকে পেছনের অন্য তিন আরোহী-জওয়ান মনোজ সিং, বীরেন্দ্র সিং এবং সত্যেন্দ্র সিং গুলিবিদ্ধ হয়ে গুরুতরভাবে আহত হয়েছেন, তবে মারা যাননি। সঙ্গে সঙ্গে তাঁদের হেলিকপ্টারে করে দিনজান সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মর্টার হামলায় সেনা-ভ্যান রাস্তা থেকে ছিটকে পড়ে এবং ঝাঝরা হয়ে গেছে জিপসিটি। হামলাবাজদের ধরতে দুটি হেলিকপ্টার নিয়ে তীব্র তালাশি অভিযান চালিয়েছে সেনা। এদিকে আতংকে গ্রাম ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে পালাচ্ছেন গ্রামের মানুষ।
আজকের ঘটনার সঙ্গে খাপলাং গোষ্ঠীর এনএসসিএন ও আলফা-স্বাধীনের এনিগিমা রেজিমেন্ট জড়িত বলে জানিয়েছেন সেনা ও অসম পুলিশ কর্তৃপক্ষ। ঘন জঙ্গলে আবৃত ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে চারটি তাজা মর্টার ও বেশ কয়েকটি ল্যান্ডমাইন। ঘটনা ঘটিয়ে হামলাবাজরা এগুলি ফেলে পালিয়েছে বলে জানান তিনসুকিয়ার পুলিশ সুপার মাধুর্য মহন্ত। মহন্ত জানান, পেঙরি ছাড়াও দিনজান ক্যাম্প থেকে অতিরিক্ত সেনাবাহিনী এসে দুই ভাগে বিভক্ত হয়ে আলফা-স্বাধীন জঙ্গিদের ধরতে অভিযান তীব্র করা হয়েছে। সেনাবাহিনীকে রাজ্য পুলিশও সহায়তা করছে বলে জানান তিনি। এই ঘটনা পূর্ব পরিকল্পিত বলেও জানান পুলিশ সুপার। আরও বলেন, গত বুধবার (১৬ নভেম্বর) এই পেঙরিতেই গুলিবর্ষণ করে ক্যাশভ্যানে হামলা চালিয়ে বাগান-শ্রমিকদের বেতনের টাকা লুট করেছিল আলফা-স্বাধীন। এর পর থেকে পেঙরিতে সেনা অভিযান চলছিল। এরই প্রতিশোধ নিতে আজকের ঘটন তারা সংঘটিত করেছে বলে মনে করেন পুলিশ সুপার।
পুলিশ সুপার মহন্ত জানান, আজকের এই অ্যাম্বুশের নেতৃত্ব দিয়েছে আলফা-স্বাধীনের চার নেতা। তারা ব্রিটিশ দহতিয়া, রবীন অসম, পবিত্র অসম ও মেটো অসম। তাদের সঙ্গে আরও দশ থেকে পনেরোজন ক্যাডারও ছিল বলে তাঁর ধারণা।
এখানে উল্লেখ করা যেতে পারে, গত বুধবার উজান অসমের তিনসুকিয়া জেলার ডুমডুমা থানার এই পেঙরি চা বাগানে আলফা-স্বাধীনের গুলিতে মারা গিয়েছিন অভিজিত পাল নামের জনৈক ব্যক্তি। ওই ঘটনায় জিতেন সিং এবং থাইরুল আলম লস্কর নামের দুই ব্যক্তি গুলিবিদ্ধও হয়েছিলেন। এদিন সকালে একটি ক্যাশভ্যানে করে বাগানের শ্রমিক-কর্মচারীর তলব ও বেতনের টাকা নিয়ে যাওয়ার সময়ই এই ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *