BRAKING NEWS

তানজানিয়াকে ৬০৭ কোটি টাকা ঋণ দেবে ভারত, দুদেশের মধ্যে স্বাক্ষরিত পাঁচটি চুক্তি

দার-এস-সালাম, ১০ জুলাই (হি.স): উন্নয়নের খাতে তানজানিয়াকে প্রায় ৬০৭ কোটি টাকা (৯২ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দেবে ভারত। এই মর্মে দুদেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চার দেশীয় আফ্রিকা সফরে গতকাল তানজ়ানিয়া পৌঁছলেন ভারতের প্রধানমন্ত্রী । রবিবার তানজানীয় প্রেসিডেন্ট জন পোম্বে জোসেফ মাগুফুলির সঙ্গে বৈঠক করেন তিনি।ওই বৈঠকে এই সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী ।
এদিনে বৈঠকে তানজানিয়ার উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার করেন মোদী। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বিশেষ করে সমুদ্র-নিরাপত্তা নিয়ে দীর্ঘ আলোচনা হয়। বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলেনে মোদী জানান, তানজানিয়ার প্রয়োজনের স্বার্থে সর্বদা পাশে রয়েছে ভারত। এদিন দুদেশের মধ্যে মোট পাঁচটি চুক্তি স্বাক্ষরিত হয়।
এর মধ্যে রয়েছে – জাঞ্জিবারের জল সরবরাহ প্রকল্পের আধুনিকীকরণ জলসম্পদ পরিচালন এবং উন্নয়ন, জাঞ্জিবারে বৃত্তিশিক্ষা কেন্দ্র গঠন, কূটনৈতিক/সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা মকুব এবং উভয় দেশের ক্ষুদ্র শিল্পের মধ্যে একটি চুক্তি হয়েছে। অন্যদিকে, তানজানিয়ার সঙ্গে কৃষি চুক্তির মাধ্যমে সেদেশ থেকে আরও বেশি পরিমাণ ডাল আমদানি করার বন্দোবস্ত করল ভারত।
অন্যদিকে, প্রধানমন্ত্রী আজ আফ্রিকার “সোলার মামাস” নামে একটি গ্রুপের সঙ্গে সাক্ষাৎ করবেন। ওই গ্রুপ মহিলাচালিত। সৌরশক্তির সঠিক ব্যবহারের জন্য দলটি রাজস্থানের বেয়ারফুট কলেজ থেকে প্রশিক্ষণ নিয়েছে। এছাড়াও, তানজ়ানিয়ায় বসবাসকারী প্রায় ৫০ হাজার ভারতীয়র সঙ্গে আজ দেখা করতে পারেন প্রধানমন্ত্রী।-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *