BRAKING NEWS

ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে ‘দানা’, প্রভাব রাজ্যেও, হাল্কা বৃষ্টিপাতে ছন্দপতন

আগরতলা, ২৩ অক্টোবর : ঘূর্ণিঝড় ‘দানা’-র প্রভাব ইতিমধ্যেই দেখা যাচ্ছে। সকাল থেকেই রাজ্যের আকাশ ভারি হয়ে রয়েছে। ছিটেফোটা বৃষ্টিও শুরু হয়েছে। তাতে, সাধারণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রায় কিছুটা ছন্দপতন ঘটেছে।

মৌসম বিভাগ জানিয়েছে, বুধের সকালে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ‘দানা’। বঙ্গোপসাগরের একাংশ এখনই উত্তাল হয়ে উঠেছে। বৃহস্পতিবার সমুদ্র আরও উত্তাল হয়ে উঠবে। এখনও অবদি ওই ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি দেখে আবহবিদদের অনুমান, বৃহস্পতিবার সকালে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর ‘দানা’-র প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপর সেটি অগ্রসর হয়ে বৃহস্পতিবার রাত এবং শুক্রবার সকালের মধ্যে ওড়িশার পুরী এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যবর্তী কোনও অংশ দিয়ে স্থলভাগে ঢুকবে বলে অনুমান করা হচ্ছে। ‘ল্যান্ডফলের’ সময় এটির সর্বাধিক গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। দমকা হাওয়ার সর্বাধিক গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিমি।

ওই ঘূর্ণিঝড় নিয়ে আবহাওয়ার পূর্বাভাস মুহুর্মুহু পরিবর্তন হচ্ছে। ‘দানা’-র প্রভাবে রাজ্যে ২৪ ও ২৫ অক্টোবর বৃষ্টিপাত হবে বলে ইতিপূর্বে আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল। কিন্তু, গতকল তা সংশোধন করে ২৩, ২৪ ও ২৫ অক্টোবর বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা জানিয়েছে আবহাওয়া দফতর। অথচ, আবহাওয়া দফতর আজ আগামী ৭ দিনের পূর্বাভাস জারি করে জানিয়েছে, রাজ্যে ২৩ ও ২৪ অক্টোবর বৃষ্টিপাত হবে বলে হলুদ সতর্কতা জারি করেছে। শুধু তাই নয়, পশ্চিম জেলা বাদে রাজ্যের সাতটি জেলায় আজ হাল্কা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। অথচ দেখা যাচ্ছে, আজ সকাল থেকে পশ্চিম জেলায় হাল্কা বৃষ্টিপাত হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *