BRAKING NEWS

সোমবার ইংলিশ ক্রিকেটার স্যার জিওফ্রে বয়কটের জন্মদিন

কলকাতা, ২০ অক্টোবর (হি.স.): স্যার জিওফ্রে বয়কট ওবিই (জন্ম ২১ অক্টোবর ১৯৪০) একজন প্রাক্তন টেস্ট ক্রিকেটার , যিনি ইয়র্কশায়ার এবং ইংল্যান্ডের হয়ে ক্রিকেট খেলেছেন। ১৯৬২ থেকে ১৯৮৬ পর্যন্ত একটি বিস্তৃত  ক্যারিয়ারে, বয়কট নিজেকে ইংল্যান্ডের অন্যতম সফল উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

১৯৬৪ সালে অস্ট্রেলিয়ার  বিপক্ষে একটি টেস্ট ম্যাচ দিয়ে বয়কটের আন্তর্জাতিক অভিষেক হয়। ইংল্যান্ডের হয়ে ১০৮টি টেস্ট ম্যাচ খেলার পর, বয়কটের আন্তর্জাতিক কেরিয়ার ১৯৮২ সালে শেষ হয়। তিনি ৮ হাজারের বেশি টেস্ট ম্যাচে  রান করেন। টেস্ট কেরিয়ারে ২২টি সেঞ্চুরি রয়েছে।

১৯৬৫ সালে তিনি উইজডেন ক্রিকেটার্স অ্যালমান্যাক কর্তৃক বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে মনোনীত হন এবং ২০০৯ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের হল অফ ফেমে অন্তর্ভুক্ত হন।

খেলার কেরিয়ার শেষ হওয়ার পর তিনি রেডিও এবং টেলিভিশনে ক্রিকেট ধারাভাষ্যকার ছিলেন। ২০০২ সালে গলার ক্যান্সার ধরা পড়ার পর  আর তাকে ধারাভাষ্য দিতে দেখা যায়নি। তিনি সফল বিকিরণ চিকিৎসার মধ্য দিয়ে গিয়ে সুস্থ হয়ে উঠছেন।

যেসব সম্মান বয়কট পেয়েছেন:**১৯৮০ সালে “ক্রিকেটের সেবার জন্য” বয়কটকে সিভিল ডিভিশনে অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার অফিসার করা হয়েছিল।

**তিনি ৩ মে, ২০১৯ নাইট উপাধি পেয়েছিলেন ।

**তিনি ১৯৯৩ সালে মেরিলেবোন ক্রিকেট ক্লাবের সম্মানসূচক আজীবন সদস্যপদ লাভ করেন।

**তিনি মার্চ ২০১২ থেকে মার্চ ২০১৪ পর্যন্ত  ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের সভাপতি ছিলেন ।

**২০ জুলাই ২০১০-এ লিডস মেট্রোপলিটন ইউনিভার্সিটি তাকে স্পোর্টস সায়েন্সের সম্মানসূচক ডক্টরেট প্রদান করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *