BRAKING NEWS

বায়ুদূষণ মামলায় হরিয়ানা ও পঞ্জাবকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের, মুখ্যসচিবকে সমন

নয়াদিল্লি, ১৬ অক্টোবর (হি.স.): বায়ুদূষণ মামলায় হরিয়ানা ও পঞ্জাব সরকারকে তীব্র ভর্ৎসনা করলো সুপ্রিম কোর্ট। খড়বিচুলি পোড়ানোর প্রেক্ষিতে হরিয়ানা ও পঞ্জাব সরকারকে ভর্ৎসনা করার পাশাপাশি দুই রাজ্যের মুখ্যসচিবকে সমনও পাঠিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট বুধবার পূর্ববর্তী নির্দেশে লঙ্ঘনের জন্য হরিয়ানা সরকারকে তিরস্কার করেছে এবং হুঁশিয়ারি দিয়েছে, এই নির্দেশ না মানলে হরিয়ানার মুখ্যসচিবের বিরুদ্ধে অবমাননা জারি করবে।

হরিয়ানা সরকারকে ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট বলেছে, ইসরো আপনাদের খড়বিচুলি স্থান সম্পর্কে জানাচ্ছে আর আপনারা বলছেন কিছুই খুঁজে পাচ্ছেন না।সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, “এটা কোনও রাজনৈতিক বিষয় নয়। মুখ্যসচিব যদি কারও নির্দেশে কাজ করেন, আমরা তাঁদের বিরুদ্ধেও সমন জারি করব। কিছুই করা হয়নি, পঞ্জাবের ক্ষেত্রেও তাই। মনোভাব সম্পূর্ণ অবজ্ঞা।” সুপ্রিম কোর্ট বলেছে, হরিয়ানার দায়ের করা হলফনামা অ-সম্মতিতে পরিপূর্ণ।

শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, হরিয়ানার মুখ্য সচিবকে আগামী বুধবার শারীরিকভাবে উপস্থিত থাকতে হবে এবং কেন লঙ্ঘনকারীদের এবং সরকারি আধিকারিকদের বিরুদ্ধে কোনও কঠোর ব্যবস্থা নেওয়া হয়নি তা ব্যাখ্যা করতে হবে। সুপ্রিম কোর্ট পঞ্জাবের মুখ্যসচিবকেও আগামী বুধবার সর্বোচ্চ আদালতে উপস্থিত থাকার এবং নির্দেশ লঙ্ঘন ও কেন কর্মকর্তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি তা ব্যাখ্যা করার নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *