BRAKING NEWS

বিটিআর-এ শুরু আদৰ্শ প্রাথমিক কৃষি সমবায় সমিতির রূপান্তর প্রক্রিয়া

কোকরাঝাড় (অসম), ২৪ সেপ্টেম্বর (হি.স.) : বডোল্যান্ড টেরিটরিয়াল রিজিয়ন (বিটিআর)-এ শুরু হয়েছে আদৰ্শ প্রাথমিক কৃষি সমবায় সমিতির রূপান্তরের প্রক্রিয়া। বড়োল্যান্ড টেরিটরিয়াল কাউন্সিল (বিটিসি)-এর মুখ্য কার্যনির্বাহী সদস্য (সিইএম) প্রমোদ বড়োর দূরদর্শী নেতৃত্বে অনুপ্রাণিত হয়ে বিটিআর-এর সহযোগিতা বিভাগ বডোল্যান্ডে সমবায় আন্দোলনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের জন্য গৃহীত এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

আজ সোমবার ওদালগুড়িতে সেখর এসএস প্রাইভেট লিমিটেডের বোর্ড অব ডিরেক্টর্স-এর সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে প্রাথমিক কৃষি সমবায় সমিতি (প্রাইমারি অ্যাগ্রিকালচারাল কো-অপারটিভ সোসাইটি, সংক্ষেপে পিএসিএস)-কে মডেল পিএসিএস-এ রূপান্তরের বিষয়ে বিস্তর আলোচনা হয়েছে। প্রসঙ্গত, উচ্চাভিলাষী এই উদ্যোগের জন্য ছয়টি পিএসিএস গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এগুলি বিটিআর-এর চার জেলায় একটি করে এবং কোকরাঝাড় জেলায় দুটি গঠিত হবে।

বৈঠকে মডেল পিএসিএস-এর জন্য পরিকল্পিত কার্যক্রমের রূপরেখা বর্ণনা করে বিটিসির বিভাগীয় প্রধান জয়ন্ত খেরকাটারি জানান, এই উদ্যোগের চূড়ান্ত লক্ষ্য হলো, বিটিআর অঞ্চলে অর্থনৈতিক উন্নয়নকে উৎসাহিত করা এবং জনগণের জন্য একটি বিস্তৃত ইকোসিস্টেম তৈরি করা। পিএসিএস-কে মডেল পিএসিএস-এ রূপান্তর করার মাধ্যমে সহযোগিতা বিভাগের লক্ষ্য অর্থনৈতিক উদারীকরণ, সম্প্রদায়ের ক্ষমতায়ন এবং সামগ্রিকভাবে তাঁদের উন্নত করা।

এদিকে তামুলপুর জেলায়ও মডেল পিএসিএস-এর বোর্ড অব ডিরেক্টর্স-এর সঙ্গে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই মডেল পিএসিএস, পাব তামুলপুর এসএস প্রাইভেট লিমিটেড প্রাথমিকভাবে পুলেট চাষে মনোনিবেশ করবে। প্রায় ৩,৫০০ অংশীদারদের নিয়ে এই উদ্যোগের মাধ্যমে এই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্যভাবে অবদান রাখার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *