BRAKING NEWS

‘ম্যান মেড’ তত্ত্ব খারিজ করলেন ডিভিসি-র প্রাক্তন আধিকারিক

কলকাতা, ২১ সেপ্টেম্বর (হি.স.): বন্যার ‘ম্যান মেড’ তত্ত্ব খারিজ করে দিলেন ডিভিসি-র প্রাক্তন আধিকারিক পার্থসারথী সেনগুপ্ত।

বালিগঞ্জ গভর্নমেন্ট ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী পার্থসারথীবাবু সামাজিক মাধ্যমে লিখেছেন, “ম্যান মেড বন্যা বলাটা খুব সহজ। জল না ছাড়লে, বাঁধ ভেঙে যাবে,তাতে বর্ধমান শহর উড়ে যাবে। কলকাতায় ও জল ঢুকে যাবে। এবার ভাবুন মাইথন পানচেত ড্যাম না থাকলে কি অবস্থা হতো। নিম্ন দামোদর ডিসিলট করার দায়িত্ব পশ্চিম বাংলার সেচ বিভাগের। এর জন্য এরা বিশ্ব ব্যাংক থেকে ঋণ পায় কিন্তু কোন কাজ করেনা।

ড্যাম গুলো ডিসিল্ট করার কথা বলা হয়েছে। আপনারা কি জানেন যে ড্যাম এর সেচ খাল দিয়ে যে জল যায় তা দিয়ে বর্ধমান জেলায় বিপুল ধান চাষ হয়।যদি শুখা মরশুমে কম জল রাখা হতো তাহলে চাষের জন্য উপযোগী জল পাওয়া যেত না। সবশেষে বলি যে কমিটি জল ছাড়ার অনুমতি দেয় তাতে পশ্চিম বাংলা, সেন্ট্রাল ও ঝাড়খণ্ডের প্রতিনিধি থাকে। ডিসিসি একার কোনও ক্ষমতা নেই জল ছাড়ার।”

প্রসঙ্গত, বন্যা নিয়ে কেন্দ্রীয় সরকারকে শুক্রবারই চিঠি পাঠিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, “আমি এটা বলতে বাধ্য হচ্ছি যে এটা ম্যান মেড বন্যা। যদি সুপরিকল্পিতভাবে কাজ করা হত তবে এই ম্যান মেড পরিস্থিতি কমানো সম্ভব হত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *