BRAKING NEWS

পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধানের প্রতি দায়বদ্ধতার চেতনাকে উৎসাহিত করতে স্বচ্ছতাই সেবার

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর :  ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর সারা দেশে নিজেদের আওতাধীন  স্বশাসিত সংস্থা, অধীনস্ত কার্যালয় সহ বিভিন্ন ভবনে স্বচ্ছতাই সেবা কর্মসূচি চালু করেছে। ১৭ সেপ্টেম্বর থেকে এই কর্মসূচির আওতায় পরিচ্ছন্ন ও আবর্জনামুক্ত ভারত গড়ে তোলা সম্পর্কে সচেতনতা ও দায়বদ্ধতা তৈরির লক্ষ্যে বিভাগীয় সচিবের তত্ত্বাবধানে ৩৯৫ জন আধিকারিক ও কর্মী শপথ গ্রহণ করেন।

বিভাগের অধীনে বিভিন্ন কার্যালয় এবং ছাব্বিশটি স্বশাসিত সংস্থার মোট ২৯৫৭ জন কর্মচারীও এই শপথ গ্রহণে অর অংশীদার ছিলেন। অভিযানের লক্ষ্য পূরণ এবং একে আরও বিস্তারিত এবং গভীরতর রূপ দিতে শপথে জোর দেওয়া হয়। শিশুদের মধ্যে পরিচ্ছন্নতার সুচেতনা বিকাশে ১৭ এবং ১৮ সেপ্টেম্বর,২০২৪ সারা দেশে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পড়ুয়াদের মধ্যে  ‘আমার স্বপ্নের পরিচ্ছন্ন ভারত’ শীর্ষক এক ছবি আঁকার প্রতিযোগিতাও আয়োজিত হয়।

২০ থেকে ৩০ সেপ্টেম্বর,২০২৪ প্রযুক্তি ভবন সংলগ্ন সরকারী বিদ্যালয়গুলিতে ‘পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যের ওপর এর প্রভাব’ শীর্ষক এক বক্তৃতা এবং সচেতনতার পর্বও এই কর্মসূচিতে রাখা হয়েছে| বিভাগের স্বাস্থ্যবিধান কর্মীদের রোগ প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি ১০৪ জনকে সুরক্ষা এবং পরিচ্ছন্নতার সামগ্রী বিতরণের আয়োজন থাকবে 26 সেপ্টেম্বর,২০২৪ তারিখে। নির্দিষ্ট মেয়াদে ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ থেকে যে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে , তা পূরণ করতে পুরোমাত্রায় প্রচার অভিযান অব্যাহত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *