BRAKING NEWS

খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রে রূপান্তরণের জন্য বিগত ১০ বছরে ব্যাপক সংস্কার আনা হয়েছে : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর : বিশ্ব খাদ্যে ভারত ২০২৪ আয়োজনে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । এই আয়োজনের জন‍্য তিনি সন্তোষ ব‍্যক্ত করেন।  এই আয়োজনে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেছেন, বিভিন্ন দেশের অংশগ্রহণই দেখাচ্ছে বিশ্বখাদ‍্যে ভারত-২০২৪ সর্বাধিক সুযোগ বৃদ্ধির কাজে নিয়োজিত বিশ্ব খাদ‍্য শিল্পোদ‍্যোগ ক্ষেত্র, এর শিক্ষা ও গবেষণার উজ্জ্বলতম মনসমূহের এক প্রাণবন্ত মঞ্চ।এখানে একে অপরের অভিজ্ঞতা বিনিময়ের মাধ‍্যমে দ্বিমুখী শিক্ষার অবকাশ গড়ে উঠবে বলেও তিনি জানান।

প্রধানমন্ত্রী জানান,  ভারতে এক প্রাণবন্ত এবং বৈচিত্রময় খাদ্য সংস্কৃতি রয়েছে ভারতের খাদ্য বাস্তুব‍্যবস্থার মেরুদণ্ড হচ্ছেন এর কৃষকরা। সুস্বাদু এবং পুষ্টিকর  রান্নার উৎকর্ষের চিরাচরিত ঐতিহ্য নিশ্চয়তার প্রেক্ষাপটে আছেন এই কৃষকরা।  উদ্ভাবনী নীতি ও সনিষ্ঠ রূপায়নের মাধ‍্যমে তাদের কঠোর পরিশ্রমকে বর্তমান সরকার সমর্থন জুগিয়ে চলেছে বলেও জানান প্রধানমন্ত্রী।

খাদ্য শিল্পোদ‍্যোগ ক্ষেত্রে উদ্ভাবন, সুস্থায়ীত্ব এবং সুরক্ষার জন‍্য  আধুনিক যুগে প্রগতিশীল কৃষি চর্চা, শক্তিশালী প্রশাসনিক অবকাঠামো,  অত‍্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ভারত যেন বিশ্বমানের গুণবত্ত্বা নিশ্চিত করতে পারে সেই ব‍্যাপারেই বর্তমান সরকার প্রয়াসী বলেও জানান প্রধানমন্ত্রী। খাদ‍্য প্রক্রিয়াকরণে একশো শতাংশ প্রত‍্যক্ষ বিদেশী বিনিয়োগ, প্রধানমন্ত্রী কিসান সম্পদ যোজনা, অতি ক্ষুদ্র খাদ্য প্রক্রিয়াকরণ স্ব-উদ্যোগ গঠন, উৎপাদন ভিত্তিক পারিতোষিক প্রকল্পের মত খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বহুমাত্রিক উদ্যোগের মাধ্যমে সারাদেশে  আধুনিক পরিকাঠামোর শক্তিশালী বাস্তুব্যবস্থা, বলিষ্ঠ সরবরাহ শৃঙ্খল এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হচ্ছে বলেও তিনি জানান |

বর্তমান সরকারের দৃষ্টিভঙ্গির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ক্ষুদ্র উদ্যোগগুলির ক্ষমতায়ন| দেশের এমএসএম ই সমূহের সমৃদ্ধি, বিশ্ব মূল্য শৃঙ্খলের সুসংহত অংশীদারিত্ব, একইসঙ্গে অতি ক্ষুদ্র উদ্যোগে মহিলাদের উৎসাহিত করা সরকারের উদ্দেশ্য | তিনি জোর দিয়ে বলেন, এই পরিস্থিতিতে ‘বিশ্ব খাদ্যে ভারত’এর আয়োজন  পারস্পরিক আলোচনা ও প্রদর্শনী, বিপ্রতীপ ক্রেতা বিক্রেতা মুখোমুখি আলোচনা , আর দেশ, রাজ্য এবং নির্দিষ্ট ক্ষেত্র ভিত্তিক পর্বের মাধ্যমে দুনিয়ার সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার আদর্শ মঞ্চ হয়ে উঠতে পারে|

তার ওপরে ভারতের খাদ্য সুরক্ষা এবং গুনমান কর্তৃপক্ষ এফ এস এস এ আই বিশ্ব খাদ্য নিয়ন্ত্রকদের শীর্ষ সম্মেলন আয়োজনের মাধ্যমে ডব্লিও এইচ ও এফ এ ও সহ বিশ্ব নিয়ন্ত্রকদের পাশাপাশি বিভিন্ন মর্যাদাপূর্ণ দেশীয় প্রতিষ্ঠান সমূহকে এক জায়গায় এনে খাদ্য সুরক্ষা, গুনগত মান, সেরা অনুশীলনের মত আরও অনেক বিষয়ে ব্যাপক আলোচনার সুযোগ এনে দেবে বলে জানান প্রধানমন্ত্রী | 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  বলেছেন , তিনি নিশ্চিত যে খাদ্য নিরাপত্তা বাড়াতে এবং খাদ্যের অপচয় কমাতে খাদ্যে বিকিরণের মত বিষয় থাকবে, পুষ্টি ও সুস্থায়িত্বকে উৎসাহ যোগাতে উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন, সেইসাথে বৃত্তাকার অর্থনীতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি প্রদর্শিত হবে। তিনি আহ্বান জানান,  সামনে এগিয়ে যেতে যেতে   একটি সুস্থায়ী, নিরাপদ, অন্তর্ভুক্তিমূলক এবং পুষ্টিকর বিশ্ব গড়ার স্বপ্ন বাস্তবায়নের জন্য |  

কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়াল এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পোদ্য়োগ মন্ত্রী চিরাগ পাসওয়ানের যৌথ-সভাপতিত্বে আজ  সিইওদের নিয়ে  বিনিয়োগের প্রচার এবং সহজে ব্যবসা করার সুযোগ  বাড়ানোর ব্যাপারে এক উচ্চ-স্তরের গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়েছিল।  ১০০জনেরও বেশি সিইও এতে অংশ নিয়েছিলেন।

খাদ্য প্রক্রিয়াকরণ ও রেলওয়ে  প্রতিমন্ত্রী রবনীত সিং বিট্টু, অন্ধ্রপ্রদেশের শিল্প ও বাণিজ্য মন্ত্রী টিজি ভরত এবং গুজরাটের কৃষি মন্ত্রী রাঘবজি প্যাটেলসহ  ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক এবং রাজ্য সরকারগুলির পদস্থ আধিকারিকদের পাশাপাশি বিভিন্ন দেশের পদস্থ আধিকারিকরা গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন। ।

১৯ সেপ্টেম্বর,২০২৪,  নয়াদিল্লির ভারত মণ্ডপমে  মেগা ফুড ইভেন্ট ‘বিশ্ব খাদ্যে ভারত-২০২৪’ তৃতীয় সংস্করণের উদ্বোধন করেন নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি, এবং ভোক্তা বিষয়ক মন্ত্রী, খাদ্য ও জনবন্টন মন্ত্রী প্রহ্লাদ জোশী, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রী চিরাগ পাসোয়ান এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ও রেলওয়ে প্রতিমন্ত্রী রবনীত সিং বিট্টু। তারা প্রদর্শনী এলাকাও পরিদর্শন করেন। এই আয়োজনটি  ২২ সেপ্টেম্বর,২০২৪ পর্যন্ত চলবে।

বিশ্ব খাদ্যে ভারত- ২০২৪ -এর সমাবেশে ভাষণ দেওয়ার সময়, নতুন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি, এবং ভোক্তা বিষয়ক, খাদ্য ও জনসাধারণের বন্টন মন্ত্রী, প্রহ্লাদ জোশী বিশিষ্ট আন্তর্জাতিক ব্যক্তিদের স্বাগত জানান এবং খাদ্য নিরাপত্তা, স্থায়িত্ব এবং উদ্ভাবন অর্জনে ভারতের অসাধারণ যাত্রার কথা তুলে ধরেন। তিনি একটি ক্ষুধামুক্ত বিশ্ব নিশ্চিত করার জন্য দেশীয় এবং বিশ্বব্যাপী ভোক্তাদের জন্য ভাল মানের খাদ্য সুরক্ষিত করতে সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। আয় বাড়ানো, প্রযুক্তির সহজলভ্যতা নিশ্চিত করা  এবং পণ্যের ন্যায্য মূল্য প্রদানের উদ্দেশ্যে বিভিন্ন পদক্ষেপে কৃষকদের কল্যাণ নিশ্চিত করার উপর জোর দেন।

ভারতীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উদ্ভাবন এবং শক্তি প্রদর্শনের জন্য স্টার্টআপ এবং প্রযুক্তি সহ বিভিন্ন মন্ডপ এখানে গড়ে উঠেছে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) আয়োজিত  একটি গ্লোবাল ফুড রেগুলেটরস সামিট ২০২৪ (বিশ্ব খাদ্য নিয়ন্ত্রক শীর্ষ সম্মেলন) বিশ্ব খাদ্যে ভারতে কর্মসূচির পাশাপাশি ২০ থেকে ২১  সেপ্টেম্বর,২০২৪  পর্যন্ত একযোগে আয়োজিত হচ্ছে।  খাদ্য নিরাপত্তা, গুণগত  মান এবং সর্বোত্তম অনুশীলনের উপর আলোকপাত করতেই এই শীর্ষ সম্মেলনের প্রয়াস। বিশ্বব্যাপী খাদ্য নিয়ন্ত্রক, ডব্লিও এইচ ও , এফ এ ও সহ বিভিন্ন দেশীয় এবং  আন্তর্জাতিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ প্রতিনিধিরা এতে যোগ দিয়েছেন।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের বিভিন্ন দিক, মানের নিশ্চয়তা এবং যন্ত্রপাতি ও প্রযুক্তিতে উদ্ভাবনের উপর জোর দিয়ে চল্লিশটিরও বেশি পর্বের এই আয়োজনটি  হতে চলেছে। এতে  বিশ্বের ৯০ টিরও বেশি দেশের অংশগ্রহণকারী, বিপ্রতীপ ক্রেতা বিক্রেতা সম্মেলন ১০০০  ক্রেতা এবং বিশিষ্ট খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থাগুলির প্রধান নির্বাহীদের আপ্যায়নের জন্য প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *