BRAKING NEWS

রাজ্যের অভ্যন্তরের নৌপরিবহনের উন্নয়নে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়ালকে চিঠি দিলেন মন্ত্রী সুশান্ত

আগরতলা, ৩ জুলাই: ত্রিপুরার অভ্যন্তরের নৌপরিবহনের উন্নয়নের দাবিতে কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন ও জলপথ মন্ত্রী সর্বানন্দ সনোয়ালকে চিঠি দিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী সুশান্ত চৌধুরী।

কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন ও জলপথ মন্ত্রকের দায়িত্ব গ্রহণ করার জন্য এবং কেন্দ্রীয় মন্ত্রিসভার এক গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার জন্য সর্বানন্দ সনোয়ালকে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের খাদ্য পরিবহন ও পর্যটন দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী।

মন্ত্রী সুশান্ত চৌধুরী কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়ালের উদ্দেশ্যে এক চিঠি প্রেরণ করেন। তাতে শুভেচ্ছা বার্তার পাশাপাশি গুরুত্বপুর্ণ আরো বিভিন্ন বিষয় উল্লেখ করেন মন্ত্রী।

তিনি লেখেন, কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়ালের নেতৃত্বে বন্দর, নৌ পরিবহন এবং জলপথ মন্ত্রক ভারতের উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করবে বলে তিনি বিশ্বাসী। রাজ্যের আভ্যন্তরীণ নৌ-পরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করেন পরিবহনমন্ত্রী। এর মধ্যে উল্লেখযোগ্য হল – সোনামুড়া-দাউদকান্দি প্রটোকল রুটের (আইবি প্রটোকল রুট ৯ ও ১০) মাধ্যমে বাংলাদেশের মেঘনা নদীর সাথে ত্রিপুরার গোমতী নদীর সংযোগ স্থাপন করা।

ভারতের অংশে গোমতী নদীর ড্রেজিং সফলভাবে ড্রেজিং এবং ফলপ্রসূ ফলাফল অর্জনের লক্ষ্যে “নো ম্যানস ল্যান্ড” সহ বাংলাদেশের অভ্যন্তরে (২০.০০ কিমি) আন্তর্জাতিক সীমানার বাইরে ভারত-বাংলাদেশ জলপথ প্রোটোকল রুটের ড্রেজিং সম্পূর্ন করা। সোনামুড়ার – দাউদকান্দি প্রটোকল রুটের উদয়পুর পর্যন্ত সম্প্রসারন (৪০কিমি)। এছাড়াও সোনামুড়া-দাউদকান্দি নৌপথকে বাংলাদেশ যেমন আশুগঞ্জ, মংলা, চট্টগ্রাম বন্দরের সঙ্গে যুক্ত করার উদ্যোগ গ্রহন ইত্যাদি।

এছাড়াও প্রতিদিন গোমতী নদী পারাপারকৃত যাত্রীদের সুবিধার্থে এবং পর্যটন ও জলপথের যোগাযোগকে উত্সাহিত করার লক্ষ্য নিয়ে, একটি ক্রুজ জাহাজ এবং ছয়টি যাত্রীবাহী ভাসেল অনুমোদন দেওয়ার আবেদন জানান। ডম্বুর লেকে একটি আইডব্লিউএটি স্থাপনের জন্য যাত্রীবাহী জাহাজ অনুমোদন দেওয়ারও আর্জি জানিয়েছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী।

“এক ত্রিপুরা, শ্রেষ্ঠ ত্রিপুরা” এর দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের জন্য ত্রিপুরায় অভ্যন্তরীণ জল পরিবহনের উন্নয়নে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনেয়ালের সাহায্য কামনা করেছেন মন্ত্রী সুশান্ত চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *